ad720-90

স্মার্ট টিভির দরকারি অ্যাপ


সাধারণ টিভির সব সুবিধার পাশাপাশি স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার করা যায়। কিছু অ্যাপ বিনা মূল্যে ব্যবহার করা যায়, আবার কিছু অ্যাপ ব্যবহারের জন্য টাকা খরচ করতে হয়। আবার কিছু সেবার জন্য নিয়মিত সাবস্ক্রিপশন ফির প্রয়োজন হতে পারে। বিভিন্ন ব্র্যান্ডের স্মার্ট টিভিতে নিজস্ব কিছু অ্যাপ থাকে। তবে সব স্মার্ট টিভির বহুল ব্যবহৃত এবং কাজের কিছু অ্যাপের বর্ণনা থাকছে এখানে।

ইউটিউব

ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ভিডিও দেখার অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো ইউটিউব। মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটারের পর্দার চেয়ে স্মার্ট টিভির বড় পর্দায় উচ্চ মানের (এইচডি) ইউটিউব ভিডিও দেখা বিনোদনের মাত্রাকে অনেকটা বাড়িয়ে তুলতে পারে। ইউটিউব ভিডিও দেখার জন্য ইউটিউব অ্যাপটি বিনা মূল্যে ব্যবহার করা যায়। সে ক্ষেত্রে জিমেইল দিয়ে সাইন-ইন করতে হবে।

নেটফ্লিক্স

এক্সক্লুসিভ সিনেমা ও টিভি শো দেখার জনপ্রিয় মাধ্যম নেটফ্লিক্স। বিভিন্ন ডিভাইস থেকে নেটফ্লিক্স ব্যবহার করা গেলেও পরিবারের সব সদস্য অথবা বন্ধুবান্ধব মিলে বড় পর্দায় নেটফ্লিক্সের আয়োজন উপভোগে আনন্দ যেন একটু বেশিই হয়। নেটফ্লিক্সের প্রথম মাসের সাবস্ক্রিপশন ফ্রি হলেও পরবর্তী মাস থেকে সাবস্ক্রিপশন ফি প্রযোজ্য। সাবস্ক্রাইব করার আগে অবশ্যই প্যাকেজ দেখে নিতে হবে। যেমন এইচডি ভিডিও দেখা যাবে কি না, আলট্রা এইচডি ভিডিও দেখা যাবে কি না, একসঙ্গে কয়টি যন্ত্রে দেখা যাবে ইত্যাদি।

স্কাইপ

ভিডিও ও অডিও কলের জন্য স্কাইপে বিশেষভাবে পরিচিত। যাঁদের পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন দূরবর্তী স্থানে, বিশেষ করে বিদেশে থাকেন, তাঁরা স্কাইপে অ্যাপটি বেশি ব্যবহার করে থাকেন। স্মার্ট টিভিতে স্কাইপে অ্যাপের মাধ্যমে বড় পর্দায় সবাই মিলে একসঙ্গে কথা বলা যাবে।

ই-শেয়ার

ই-শেয়ার অ্যাপটি একই সঙ্গে স্মার্টফোন ও স্মার্ট টিভিতে ইনস্টল করে স্মার্টফোনের মাধ্যমে স্মার্ট টিভি নিয়ন্ত্রণ করা যায়, যা স্মার্ট টিভি অপারেট করা আরও সহজ করে।

অ্যাপটোইড টিভি

অ্যাপটোইড টিভি স্মার্ট টিভিতে বিভিন্ন অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করার জন্য বিশেষভাবে তৈরি একটি অ্যাপ স্টোর।

এই অ্যাপগুলো ছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যম, খেলাধুলা, সংবাদ, স্বাস্থ্য, শরীরচর্চা, রান্না, সাজসজ্জা, আবহাওয়াসহ নানা ধরনের অ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে স্মার্ট টিভিতে।

মো. মাসুদ

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar