ad720-90

‘সামহোয়্যারইনব্লগ’ বন্ধের নির্দেশনা নেই বিটিআরসির


তবে গত সোমবার সন্ধ্যায় সামহোয়্যারইনব্লগে প্রকাশিত একটিতে বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নির্দেশে দেশে বেশকিছু অশ্লীল/অনৈতিক (পর্ন এবং জুয়া) সাইট বন্ধ করে দেওয়ার একটি তালিকা আইএসপিগুলোর কাছে পাঠানো হয়েছে।

প্রেস ক্লাব থেকে পাওয়া ওই তালিকাটি নিজেদের কাছে রয়েছে দাবি করে ব্লগ কর্তৃপক্ষ তার একটি স্ক্রিনশট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে পাঠিয়েছে। তাতে দেখা গেছে, পর্ন সাইটগুলোর তালিকার উপরের দিকে সামহোয়্যারইনব্লগের লিংক রয়েছে।

সামাজিক সুস্থতায় নিরাপদ ইন্টানেট নিয়ে সরকারের উদ্যোগকে ব্লগটির প্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান ফেরদৌস জানা  সাধুবাদ জানালেও পর্ন সাইটের তালিকায় সামহোয়্যারইনব্লগের নাম তাকে ক্ষুব্ধ করেছে।

বিটিআরসির দিতে ইঙ্গিত করে তিনি বলেন, “প্রযুক্তির সবচেয়ে বড় মাথার জায়গাটায় যদি এত অপেশাদারিত্ব থাকে, এটা খুব দুঃখজনক ব্যাপার।

“আমরা আরেকটু সহনশীলতা চাই। আরেকটুখানি বোধশক্তি সম্পন্ন লোকজন ওই জায়গাটাতে চাই, যারা বুঝতে পারবেন, অন্ততপক্ষে ডিফার করতে পারবেন যে কী পর্ন আর কী পর্ন নয়।”   

এক প্রশ্নে বর্তমানে দেশের বাইরে অবস্থান করা সামহোয়্যারইনব্লগের প্রতিষ্ঠাতা বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাইটে ঢুকতে সমস্যা হওয়ার বিষয়টি তিনি জানতে পেরেছেন গত রোববার (১৭ ফেব্রুয়ারি)  

যেহেতু আমি দূরে আছি; আমি ব্লগারদের মেইল পেতে শুরু করি। পরে দেখলাম ব্লগারদের অনেকে কানেক্ট করতে পারছেন না।”

বিদেশ থেকে দেখা গেলেও দেশে অনেকেই সাইটে ঢুকতে পারছেন না বলে বলে জানান তিনি।

“আমার এখান থেকে পাওয়া যাচ্ছে। আমি আমেরিকায়, অস্ট্রেলিয়াতে চেক করেছি; তারা পারছেন। বাইরে থেকে পাওয়া যাচ্ছিল।”

ব্লগ সাইটটির সার্ভার সিসটেম ও গুগল অ্যানালিটিকসের ভিজিটর পরিসংখ্যান অনুসরণ করে কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যারইনব্লগে ঢুকতে সমস্যা হচ্ছে দাবি করে গুলশান বলেন, “আমি চেক করে দেখেছি বড় একটা ধস নেমেছে কয়েকটি আইএসপি থেকে। যেমন রবি ইউজারে মোর দ্যান ৭৮ পারসেন্ট ফল করেছে। গ্রামীণফোনের ইউজার ৩২ প্লাস পারসেন্টেজ ফল করেছে।” 

বিষয়টি ইমেইলে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ারকে জানানো হলেও এখনও তার জবাব পাওয়া যায়নি বলে দাবি সামহোয়্যারইনের প্রতিষ্ঠাতার।

তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে এ বিষয়ে জানতে যোগাযোগ করা হয় বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যমজাকির হোসেন খানের সঙ্গে।

তিনি বলেন, “বিটিআরসির এমনিতেই লোকবল কম। এগুলো নিয়ে ছুটোছুটি করে দেখি যে আদৌ কিছু হয়নি।

“সামহোয়্যারইন ব্লগ বন্ধ করার বিষয়ে আমরা কোনো নির্দেশনা দেইনি। এ ধরনের কোনো নির্দেশনা বিটিআরসি থেকে প্রেরণ করা হয়নি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar