ad720-90

‘জাকারবার্গের প্রতিশ্রুতি লোক–দেখানো’


মার্ক জাকারবার্গফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ফেসবুকের সেবাগুলোয় প্রাইভেসিকে গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। এতে এনক্রিপশন–প্রযুক্তি যুক্ত করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। এতে ফেসবুকের সমালোচনা থামছে না। জাকারবার্গের একসময়ের শুভাকাঙ্ক্ষী ও পরামর্শক রজার ম্যাকনামি জাকারবার্গের এ প্রতিশ্রুতিকে কেবল লোক–দেখানো বলে সমালোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে ফেসবুকের যাত্রার শুরুর দিনগুলোয় জাকারবার্গের মেন্টর হিসেবে কাজ করেছেন ম্যাকনামি। তিনি ফেসবুকের বিনিয়োগকারীও ছিলেন। ফেসবুক যখন ইয়াহুর কাছে বিক্রি হয়ে যাচ্ছিল, তখন তিনি তাতে বাধা দেন। এ ছাড়া ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গকে তাঁর পরামর্শেই ফেসবুকে আনা হয়। সেই ম্যাকনামি এখন ফেসবুকের বিরুদ্ধে সমালোচনা করছেন।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এসএক্সএসডব্লিউ নামের প্রযুক্তি সম্মেলনে বক্তা হিসেবে রজার ম্যাকনামি বলেছেন, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সম্প্রতি প্রাইভেসি বিষয়ে যে ঘোষণাপত্র দিয়েছেন, তা কেবল প্রচারসর্বস্ব। প্রতিষ্ঠানটির মূল যে সমস্যা, তা এটি সমাধান করবে না।

সম্প্রতি জাকারবার্গ বলেছেন, তিনি প্রাইভেসিকেন্দ্রিক ফেসবুক নেটওয়ার্ক তৈরি করতে চান। তাঁর বিশ্বাস, নিরাপদ ব্যক্তিগত বার্তা আদান-প্রদান করার সেবা উন্মুক্ত প্ল্যাটফর্মের চেয়ে বেশি জনপ্রিয় হবে। তবে ফেসবুকের হাতে মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের মতো ইনস্ট্যান্ট মেসেজিং সেবা আছে, তবে এতে বার্তা এনক্রিপ্ট-সুবিধা যুক্ত করলে নির্দিষ্ট বিজ্ঞাপন দেখিয়ে অর্থ আয়ের সুযোগ কমবে।

জাকারবার্গ বলেন, ফেসবুক ও ইনস্টাগ্রাম মানুষকে বন্ধু ও কমিউনটির সঙ্গে তাদের পছন্দের ভিত্তিতে যোগাযোগের সুযোগ করে দেয়। কিন্তু মানুষের এখন ব্যক্তিগত ঘরের মতো ডিজিটাল ক্ষেত্রেও একান্ত যোগাযোগের সুবিধা চাওয়া বেড়েছে। তাই তিনি সোশ্যাল নেটওয়ার্ককে প্রাইভেসিকেন্দ্রিক করতে চান এবং তথ্য সংরক্ষণব্যবস্থাকেও নিরাপদ করতে চান।

এনক্রিপ্ট বার্তা আদান-প্রদানের বিষয়টি ব্যবসার জন্য নতুন টুল তৈরি হবে বলে মনে করেন জাকারবার্গ। অনলাইন পেমেন্ট ও কমার্স খাতে নতুন সুযোগ তৈরি হবে।

কবে নাগাদ এ লক্ষ্যে কাজ শুরু হবে, তার সময়সীমা বেঁধে দেননি জাকারবার্গ। আগামী কয়েক বছরের মধ্যে এ সুবিধা চালু হতে পারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar