ad720-90

নিউ জিল্যান্ডে হামলার লাইভ চলেছে ৪০০০ বার


জুমার নামাজের সময় ওই মসজিদে হামলার ঘটনায় ৫০ জন নিহত ও প্রায় ৩৪ জন আহত হন। নিজের হেলমেটে লাগানো ক্যামেরা দিয়ে পুরো হামলার ঘটনা লাইভ স্ট্রিম করেছেন ব্রেন্টন ট্যারেন্ট নামের হামলাকারী।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, লাইভস্ট্রিমের সময় ২০০ বার ভিডিওটি দেখা হয়েছে। সরাসরি সম্প্রচারের সময় কোনো গ্রাহক এটি নিয়ে অভিযোগ করেননি। এ ধরনের সম্প্রচার শেষ হওয়ার পরও ফেইসবুকে রয়ে যায়। সরানোর আগে এটি মোট ৪০০০ বার দেখা হয়েছে –সিএনবিসি’র।

লাইভ স্ট্রিমিং পোস্ট করার ২৯ মিনিট পর প্রথম একজন গ্রাহক এটি নিয়ে অভিযোগ জানিয়েছেন। অর্থাৎ প্রায় ১৭ মিনিটের ভিডিওটি শেষ হওয়ার ১২ মিনিট পর প্রথম অভিযোগ আসে।

প্ল্যাটফর্মের কনটেন্ট পর্যালোচনায় যথেষ্ট পদক্ষেপ না নেওয়ায় সাম্প্রতিক সময়ে বেশ সমালোচনার মধ্যে রয়েছে সামাজিক মাধ্যমগুলো, বিশেষ করে যে কনটেন্টগুলো ট্যারেন্টের তৈরি বলে বলা হচ্ছে।

ফেইসবুক জানায়, ভিডিওর পাশাপাশি ফেইসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্যারেন্টের অ্যাকাউন্টও সরিয়ে ফেলা হয়েছে।

প্ল্যাটফর্মজুড়ে ভিডিওটি বিভিন্ন ফরম্যাটে ছড়ানো হয়েছে বলেও জানিয়েছে ফেইসবুক। দেখতে আসল ভিডিওর মতো এমন ভিডিওগুলো ফেইসবুক এবং ইনস্টাগ্রাম থেকে স্বয়ংক্রিয়ভাবে সরানো হচ্ছে।

শনিবার সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়,  “প্রথম ২৪ ঘন্টায় আমরা বিশ্বজুড়ে হামলার ১৫ লাখ ভিডিও সরিয়েছি, আর আপলোডের সময় ১২ লাখ ভিডিও ব্লক করা হয়েছে।”

হামলার ভিডিও সরাতে দ্রুত পদক্ষেপ নিয়েছে রেডিট, টুইটার এবং ইউটিউবও।

আরও খবর-

নিউ জিল্যান্ডে হামলার ১৫ লাখ ভিডিও সরিয়েছে ফেইসবুক
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar