ad720-90

খুব সহজেই ঝামেলামুক্তভাবে নিমিষেই বানিয়ে ফেলুন একটি স্টাইলাস(Touch-Pen); বিনামূল্যে!


আমাদের অনেকেরই শখ থাকে যে, আমাদের শখের এন্ড্রয়েড স্মার্টফোনে একবার স্টাইলাস বা স্মার্ট-পেন ব্যাবহার করার! কিন্তু বাজারে স্টাইলাসের যা দাম! তবে চিন্তা নেই; আপনি চাইলেই একবার নিজেই এই জিনিসটি বানিয়ে নিয়ে “stylus”-এর স্বাদ উপভোগ করতে পারেন খুব সহজেই! আপনার হাতের কাছে থাকা জিনিস গুলি ব্যাবহার করেই বানিয়ে ফেলতে পারেন এটি। তাহলে চলুন শুরু করে দিই:-

প্রয়োজনীয় উপকরণ:
১.একটি কলম(সম্পূর্ণ metalic বডি) ২.একটু তুলা ৩.কয়েক ফোঁটা পানি এবং ৪.একটি স্মার্টফোন! ব্যাস! এটুকুই!

কার্য পদ্ধতি:

      ১.কলমটি এমন হতে হবে, যা সম্পূর্ণ মেটালিক এবং কলমের টিপ পয়েন্ট খুলে এর কালির শীষ বের করা যায়। এখন কলমটি নিয়ে এর টিপ-পয়েন্ট খুলে এর কালির শীষটি বের করে ফেলুন। তারপর আবার টিপ-পয়েন্টটি লাগিয়ে নিন।

      ২.তিন আঙ্গুলের ডগা দিয়ে চিমটি পরিমান কিছুটা তুলা নিয়ে তুলাটি আস্তে-আস্তে চেপে চেপে বা ঘুরিয়ে ঘুরিয়ে কলমের টিপ-পয়েন্টের ছিদ্রের ভিতর দিয়ে স্মুদলি সুন্দর ভাবে ঢুকিয়ে নিন। একেবারে প্লেইন করার জন্য তুলার ডগার কিছুটা কাঁচি দিতে কেঁটে নিতে পারেন!

      ৩.এবারে আপনার pen পুরোপুরি রেডি। ব্যাবহারের আগে জাস্ট তুলার ডগার অংশটা কয়েক ফোঁটা পানি দিয়ে হালকা একটু ভিজিয়ে নেবেন। তারপর আর কি? আরামসে এনজয় করতে থাকুন আপনার stylus!

লক্ষ্যনীয়:
কলমটি অবশ্যই মেটালিক হতে হবে। তুলাটি অতিরিক্ত পানি দ্বারা ভেজাবেন না(screen-এর সেফটি)। একটু আদ্র হলেই চলবে, এক্সট্রা পানিটুকু হাত দিয়ে একটু চাপ দিলেই চলে যাবে; ভয় পাবেন না!

এটি যে খুউবই চমৎকার কাজ করে এই ব্যাপারটি কিন্তু স্বীকার করতেই হবে! বিভিন্ন এ্যাপের মাধ্যমে ছবি আঁকি-বুকির জন্য অনেক কাজে দেয়। আমাদের এ্যান্ড্রয়েড ফোনের screen-টি মূলত ক্যাপাসিটিভ। তাই হাতের স্পর্শের সিগন্যালটি কেবল পরিবাহীর মধ্য দিয়েই পরিবাহিত হয় বলে এখানে metalic body-র পেন ব্যাবহার করা হয়েছে। আর আদ্র তুলার মধ্য দিয়ে এই সংকেত পরিবাহিত হয়। তাছাড়া screen-এ স্মুদ এবং স্ক্র্যাচ-বিহীন টাচের জন্যও তুলাই আদর্শ!

সাথেই থাকুন। ধন্যবাদ! 🙂





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar