ad720-90

প্রযুক্তি ব্যবহারে প্রতিবন্ধকতা দূর করা সম্ভব: মোস্তাফা জব্বার


মোস্তাফা জব্বারডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রতিবন্ধী বলে আলাদা কোনো গোষ্ঠী নেই। আমরা সবাই মানুষ। সবারই কম বেশি দুর্বলতা থাকে। কখনো শারীরিক কখনো বা মানসিক। প্রযুক্তির অগ্রগতির এ সময় অসম্ভব বলে কিছু নেই। 

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির সহযোগিতায় আয়োজিত ‘প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা ২০১৯’–এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘প্রযুক্তি যে জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, তাতে আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে প্রতিবন্ধিতা বলে কিছু থাকবে না। প্রযুক্তিকে মানুষের কল্যাণে ব্যবহার করার জন্য যে উদ্যোগ নেওয়ার দরকার, আমরা সে উদ্যোগ নিতে শুরু করেছি। প্রযুক্তি কাজে লাগিয়ে প্রতিটি ভিন্নভাবে সক্ষম মানুষদের পক্ষে দক্ষতা অর্জন করা সম্ভব।’

দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, নিজের দক্ষতা না থাকলে দয়ার পাত্র হতে হবে। পৃথিবী সৃজনশীলতার, তাই মেধাবী সৃজনশীল ব্যক্তিদের জন্য কোনো বাধা অন্তত এই ডিজিটাল বাংলাদেশে নেই।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, তিন হাজার প্রতিবন্ধীকে মূল ধারায় নিয়ে আসার জন্য প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে দেড় হাজার জনের প্রশিক্ষণ শেষের দিকে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি সেন্ট্রাল ডেটাবেইস এবং বিশেষভাবে অ্যাপস তৈরি করা হচ্ছে।

দিনব্যাপী চাকরি মেলায় বাক্য, এফবিসিসিআই, মাই আউটসোর্সিং, কোয়াব, লিডস করপোরেশন, পশমি সোয়েটার লিমিটেডসহ মোট ২১টি নিয়োগকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আয়োজিত চাকরি মেলায় ২০১৫ সালে ৩২ জন, ২০১৬ সালে ৬০ জন, ২০১৭ সালে ১১৫ জন এবং ২০১৮ সালে ১৭৬ জন আইসিটিতে দক্ষ ব্যক্তির কর্মসংস্থান করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, ফিফোটেক লিমিটেডের প্রধান নির্বাহী তৌহিদ হোসেন, সিএসডিআইয়ের প্রধান নির্বাহী রহুল হক, মাই আউটসোর্সিংয়ের প্রধান নির্বাহী তানজিরুল বাশার প্রমুখ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar