ad720-90

প্লেন থেকে রকেট উৎক্ষেপণ করবে ভার্জিন


সাধারণত ভূমি থেকেই উল্লম্বভাবে রকেট উৎক্ষেপণ করা হয়। প্রথাগত এই উপায়ের বাইরে কীভাবে ছোট রকেটগুলো উৎক্ষেপণ করা যায় সে লক্ষ্যে কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠান।

রিচার্ড ব্র্যানসনের মহাকাশ ভ্রমণ প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিকের সহায়ক প্রতিষ্ঠান হলো ভার্জিন অরবিট। লঞ্চারওয়ান নামে ছোট রকেট বানিয়েছে প্রতিষ্ঠানটি, যা ওয়াশিং মেশিনের আকারের স্যাটেলাইটকে মহাকাশে পাঠাতে পারে।

নতুন এই রকেটের লঞ্চপ্যাড ভূমি থেকে ৩৫ হাজার ফুট ওপরে। কসমিক গার্ল নামে একটি বোয়িং ৭৪৭ প্লেন রয়েছে ভার্জিন অরবিটের, যা লঞ্চারওয়ানকে আকাশে নিয়ে যায়। পরিকল্পনা অনুসারে প্লেনের বাম ডানার নীচ রকেটে খুলে নীচে পড়বে এবং সঙ্গে সঙ্গেই রকেটের অগ্নিশিখা জ্বলে উঠবে বুস্টারের সাহায্যে কক্ষপথের দিকে বাকি পথ পাড়ি দেবে– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

কসমিক গার্ল প্লেনের পাইলট হলেন কেলি লাটিমার। যুদ্ধবিমান এবং ৭৪৭ ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তার। একমাত্র সঠিক সময়েই প্লেন থেকে রকেট উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন লাটিমার।

“সেখান থেকে রকেটটি নিজে নিজে চলবে। আমরা সঠিক সময়ে এটি বিচ্ছিন্ন করি, রকেটটি পাঁচ পর্যন্ত গণনা করে এবং তারপর এটির মোটর চালু করে মহাকাশের দিকে যায়,” বলেন লাটিমার।

এখন পর্যন্ত প্লেন থেকে লঞ্চারওয়ান উৎক্ষেপণ করেনি ভার্জিন অরবিট। এটি নিয়ে এখনও পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar