ad720-90

চতুর্থ শিল্প বিপ্লবের ধাক্কা মোকাবিলায় এখনই নজর দিতে হবে: পলক


লাস্টনিউজবিডি,৬ই মে: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, আধুনিক ও প্রযুক্তি নির্ভর শিক্ষা বিস্তারে রোবটিক্সল্যাব স্থাপনের বিকল্প নেই।চতুর্থ শিল্প বিপ্লবের কারণে আগামী পাঁচ থেকে দশ বছরে প্রযুক্তির বদৌলতে অনেক পুরনো পেশা হারিয়ে যাবে যোগ হবে নতুন নতুন পেশার। তাই আমাদেরকে এখন থেকেই শ্রমনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের ধাক্কা সামলাতে হলে আমাদেরকে এখনই উচ্চতর প্রযুক্তির দিকে নজর দিতে হবে।

আজ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রোবোটিক্স ল্যাব উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বুয়েটের উপাচার্য অধ্যাপক ডক্টর সাইফুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন কালিয়াকৈর হাইটেক পার্কের প্রকল্প পরিচালক এম এন শফিকুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, রোবটিক্স চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। আমাদের ছেলেরা অত্যন্ত মেধাবী উল্লেখ করে তিনি আরো বলেন, আমাদের দেশের এক ছেলে এখন গুগলের ডাইরেক্টর। শুধু গুগল নয়, ইনটেল, ফেসবুক, গুগল সব জায়গায় আমাদের ছেলেরা ভালো করছে। সরকারের অন্যতম লক্ষ্য হলো আমাদের মেধাবীদেরকে দেশেই ধরে রাখা। এই মেধাবীদের কাজে লাগাতে পারলে প্রযুক্তির জন্য বিদেশের দিকে চেয়ে থাকতে হবে না।

তিনি বলেন, আমাদের সহযোগিতার হাত বুয়েটের জন্য সব সময় প্রসারিত থাকবে। দেশের প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে বুয়েট। বুয়েটের হাত ধরেই দেশের অন্য সকল প্রযুক্তি প্রতিষ্ঠান এগিয়ে যাবে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম বলেন, এই ল্যাব কোনো নির্দিষ্ট ডিপার্টমেন্ট-এর জন্য নয়। সকল বিভাগের শিক্ষার্থী-শিক্ষক এই ল্যাবে গবেষণা করতে পারবেন।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar