ad720-90

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানকে ব্লকচেইন সুবিধা দিচ্ছে ইজেনারেশন


ইজেনারেশন ও টিক টাকার মধ্যে চুক্তি সই। ছবি: সংগৃহীতযুক্তরাজ্যভিত্তিক আর্থিক খাতের প্রতিষ্ঠান টিক টাকাকে ব্লকচেইন প্রযুক্তিসেবা দেবে বাংলাদেশি তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ইজেনারেশন। সম্প্রতি এ বিষয়ে দুটি প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি হয়েছে।

ইজেনারেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, টিক টাকা গ্লোবাল সাপ্লাই চেইনের মাধ্যমে শ্রম অনুশীলনকে উন্নত করতে কাজ করে। টেকসই আচরণকে উৎসাহিত করে টেকসই আমদানি লক্ষ্য অর্জন ও ব্যবসায়িক সম্পর্ক উন্নত করতে সহায়তা করে।

চুক্তি অনুযায়ী, ইজেনারেশন ব্লকচেইন প্রযুক্তি সক্ষমতা দিয়ে ক্লাউডভিত্তিক সেবা তৈরি করবে, যা পাইলট প্রকল্প হিসেবে প্রয়োগ করা হবে।

ব্লকচেইন হলো ডেটা সংরক্ষণ করার একটি নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি। যে পদ্ধতি অনুযায়ী ডেটাগুলো বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হয় এবং এতে ডেটার মালিকানা সংরক্ষিত থাকে। এই পদ্ধতিতে ডেটা সংরক্ষণ করলে কোনো একটি ব্লকের ডেটা পরিবর্তন করতে চাইলে সেই চেইনে থাকা প্রতিটি ব্লকে পরিবর্তন আনতে হবে, যা অসম্ভব। তাই এই পদ্ধতিতে ডেটা সংরক্ষণ করা বেশ নিরাপদ।

ইজেনারেশন লিমিটেডের ব্যবসা উন্নয়ন বিভাগের প্রধান এমরান আবদুল্লাহ ও টিক টাকার প্রতিষ্ঠাতা তাসলিমা বেগম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, উন্নত প্রযুক্তির সেবা দিতে ও বাংলাদেশকে আন্তর্জাতিক ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে ইজেনারেশন কাজ করছে। প্রতিষ্ঠানটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডেটা অ্যানালাইসিস, ব্লকচেইন ও সাইবার নিরাপত্তায় কাজ করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar