ad720-90

প্রতি সপ্তাহে ২-৩টি প্রতিষ্ঠান কিনছে অ্যাপল


প্রতিদ্বন্দ্বী কোনো উদ্যোগ বা প্রতিষ্ঠানকে মাথা তুলতে দেয় না বড় প্রতিষ্ঠানগুলো। অনেক সময় তাদের কিনে নেয় বা কোনোভাবে ঠেকিয়ে রাখে বলে অভিযোগ ওঠে। অনেক অনেক সময় প্রয়োজনের খাতিরেও উদ্যোক্তা প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করে বড় প্রতিষ্ঠানগুলো। মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এদিক থেকে বেশ এগিয়ে। গত ছয় মাসের হিসাব শুনলে আপনার চোখ কপালে উঠবে।

গত ছয় মাসে ২০ থেকে ২৫টি কোম্পানি কিনে নিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক গত সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

টিম কুক দাবি করেন, গত ছয় মাসে তাঁরা ২০ থেকে ২৫টি প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছেন। অর্থাৎ, প্রতি সপ্তাহে দুই–তিনটি প্রতিষ্ঠান কিনেছে অ্যাপল। তিনি যে প্রতিষ্ঠানগুলো কিনেছেন, সেগুলো অ্যাপলের কৌশল ও পরিকল্পনাগত মূল্য বাড়াতে সাহায্য করে। তবে কী ধরনের কোম্পানি তিনি কিনেছেন, তা খোলাসা করেননি।

বিশ্বের অন্যতম শীর্ষ কোম্পানি অ্যাপলের বাজার মূল্যায়ন ৯০০ বিলিয়ন মার্কিন ডলার।

টিম কুক বলেন, মূলত প্রতিভাধর উদ্যোক্তা ও তাদের মেধাস্বত্বের দিক বিবেচনা করে ছোট কোম্পানিগুলোকে কিনে ফেলে অ্যাপল। অ্যাপলের বিনিয়োগ হিসেবে এগুলোকে দেখা হয়।

অ্যাপল গত ছয় মাসে যেসব প্রতিষ্ঠান কিনেছে, তার মধ্য রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) সহকারী স্টার্টআপ সিল্ক ল্যাব। গত বছরের নভেম্বরে প্রতিষ্ঠানটিকে কিনে নেয় অ্যাপল। এরপর ডিসেম্বরে কিনে নেয় লন্ডনভিত্তিক স্টার্টআপ প্লাটুনকে। এ বছরের মার্চে অধিগ্রহণ করেছে ইতালির স্টার্টআপ স্টামপ্লেকে। এর জন্য ৫০ লাখ ইউরো খরচ করেছে প্রতিষ্ঠানটি। অন্য স্টার্টআপগুলোর পেছনে অ্যাপলের খরচের বিষয়টি প্রকাশ করা হয়নি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar