ad720-90

৫ বছরে দেশের পরিবর্তন হবে অচিন্তনীয়: মোস্তাফা জব্বার


‘ইনোভেশন শোকেসিং ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীতডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগ হচ্ছে উদ্ভাবনের যুগ। চলমান ডিজিটাল শিল্প বিপ্লবের এই যুগে যারা উদ্ভাবন করবে না তারা টিকবে না। বিষয়টি চ্যালেঞ্জিং। উদ্ভাবনের দিক থেকে বাংলাদেশ এক অপার সম্ভাবনাময় দেশ। এরই ধারাবাহিকতায় আগামী ৫ বছরে বাংলাদেশের পরিবর্তন হবে অচিন্তনীয়।

মন্ত্রী গতকাল শনিবার ঢাকায় জিপিও মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ‘ইনোভেশন শোকেসিং ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তথ্যপ্রযুক্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রী বলেন, আমাদের তরুণ জনগোষ্ঠী আছে এবং তাঁরা খুবই মেধাবী। তাঁরাই আমাদের উদ্ভাবনের ভিত্তি হিসেবে কাজ করতে পারবে। তারুণ্যের ব্যবহার করতে হবে উদ্ভাবনের জন্য। বাংলাদেশ গত দশ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব রূপান্তরের ক্ষেত্রে যে অগ্রগতি দেখিয়েছেন তা বিস্ময়কর।

মোস্তাফা জব্বার বলেন, দুর্যোগ মোকাবিলায় তথ্য প্রযুক্তি বিভাগের সাম্প্রতিক উদ্ভাবন খুবই ফলপ্রসূ ভূমিকা রেখেছে। এ ক্ষেত্রে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব (সমন্বয় ও সংস্কার), শামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, এটুআই পরিচালক মোস্তাফিজুর রহমান এবং ডাক, টেলিযোগাযোগ বিভাগের প্রধান উদ্ভাবনী কর্মকর্তা আজিজুল ইসলাম বক্তৃতা করেন।

ইনোভেশন শোকেসিং আয়োজনে বিটিআরসির আইএমইআই ডেটাবেইস ও এনওসি স্বয়ংক্রিয়করণ এবং কেন্দ্রীয় বায়োমেট্রিক যাচাইকরণ প্ল্যাটফর্ম। বিটিসিএলের ডায়ালার, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা নগদ ও টেলিটকের শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন ভর্তি ব্যবস্থা ও ফলাফল যাচাইকরণ এবং আইভিআর ব্যবহার করে দুর্যোগের আগাম বার্তা প্রদানের সুবিধাগুলো প্রদর্শন করা হয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar