ad720-90

কী হয়েছিল ফেসবুক গ্রুপগুলোর?


গত সপ্তাহে হুট করে বন্ধ হয়ে যায় বিশ্বের বেশ কিছু বড় ফেসবুক গ্রুপ। এর মধ্যে বাংলাদেশের ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশ, আপওয়ার্ক বাংলাদেশসহ বেশ কয়েকটি গ্রুপ ছিল। হঠাৎ উধাও হয়ে যাওয়া গ্রুপগুলো গত বৃহস্পতিবার থেকে আবার ফিরতে শুরু করেছে। কিন্তু কী হয়েছিল গ্রুপগুলোর? ফেসবুক কর্তৃপক্ষ বলছে, গ্রুপগুলো ‘সাবোটাজ’ করা হয়েছিল। কিন্তু এর পেছনে কারা, সে তথ্য প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের এক মুখপাত্রের বরাতে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এ তথ্য জানিয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, হুট করে ফেসবুকের বেশ কিছু গ্রুপের বিরুদ্ধে কনটেন্ট প্রকাশের নীতিমালা ভঙ্গের অভিযোগ আসতে থাকে। এতে ফেসবুক ওই গ্রুপগুলো দ্রুত বন্ধ করে দেয়। তবে এটা দুর্বৃত্তরা ইচ্ছাকৃত করেছে বলে একে ‘সাবোটাজ’ বলা হচ্ছে। বিষয়টি নিয়ে ফেসবুক তদন্ত করেছে। তদন্ত শেষে দেখা গেছে, এটা পুরোপুরি ষড়যন্ত্র করে করা হয়েছে। তাই যেসব গ্রুপ ও অ্যাডমিন অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে, তা ফেরত দেওয়া হয়েছে।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, বৈধ ও অহিংস অনেক গ্রুপ সাবোটাজের শিকার হয় বলে স্বীকার করেছে ফেসবুক। এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সে জন্য ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

দ্য ভার্জ জানিয়েছে, জনপ্রিয় মিম অ্যাকাউন্ট ক্রসওভার্স নোবডি আস্কড ফর (সিএনএএফ) বন্ধ হওয়ার পর গ্রুপ সাবোটাজের বিষয়টি নজরে আসে। এর পেছনে ইন্দোনেশিয়ান রিপোর্টিং কমিশন (আইআরইসি) নামের একটি গ্রুপের হাত রয়েছে বলে অভিযোগ উঠছে। আপত্তিকর কনটেন্ট পোস্ট করার পর একযোগে অনেকে অভিযোগ দিয়ে জনপ্রিয় গ্রুপ বন্ধ করে দেয় আইআরইসি।

মিম অ্যাকাউন্ট ও জনপ্রিয় বেশ কিছু গ্রুপ বন্ধ হয়ে যাওয়ার ঘটনার মাধ্যমে ফেসবুকের মডারেশন প্রক্রিয়ার দুর্বলতা নিয়ে প্রশ্ন উঠেছে।

ফেসবুক থেকে গ্রুপ হারিয়ে যাওয়ার ঘটনাটি দ্রুত ছড়িয়ে পড়ার পর থেকে অনেক গ্রুপ ‘আর্কাইভ’ করে রাখার ঘটনা ঘটেছে। এ ছাড়া এই ধরনের আক্রমণ থেকে বাঁচতে অনেক পেজ ‘প্রাইভেট’ থেকে ‘সিক্রেট’ মোড করা হয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar