ad720-90

যে বিড়াল ছিল মহাতারকা


লন্ডনের মাদাম তুসো জাদুঘরে নিজের মোমের মূর্তির (ডানে) পাশে গ্রাম্পি ক্যাটগ্রাম্পি ক্যাটের মৃত্যুসংবাদ জানিয়ে ইনস্টাগ্রামে বিড়ালটির মালিকেরা লিখলেন, সাম ডেজ আর গ্রাম্পিয়ার দ্যান আদার্স…। কিছু কিছু দিন যে আলাদা, অন্যান্য দিনের চেয়ে বিষণ্ন, তা-ই বোঝাতে চেয়েছেন নিশ্চয়। মালিকদের সে সুরে সুর মিলিয়েছেন অসংখ্য ভক্ত, বিখ্যাত তারকা ব্যক্তিরাও আছেন।

মনে হতে পারে একটা বিড়াল নিয়ে এত আদিখ্যেতার কী আছে? বিড়ালটি সাত বছরের জীবনে যা করেছে, অনেক মানুষই তাদের দীর্ঘ জীবনে তা অর্জন করতে পারে না। সে একই সঙ্গে বইয়ের লেখক, চলচ্চিত্র তারকা, আবার ফ্যাশন আইকন। অসংখ্য মিম আর জিআইএফ ছবি আছে তাকে নিয়ে। মোটকথা, গ্রাম্পি ক্যাট ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় বিড়াল।

গ্রাম্পি মানে খিটখিটে মেজাজের। গ্রাম্পি ক্যাট স্বভাবে কিন্তু মোটেও তা নয়। তবে দেখতে বদরাগী তো বটেই। মূল নাম টার্ডাস সস হলেও চেহারায় চিরস্থায়ী রাগ রাগ ভাব থাকায় গ্রাম্পি ক্যাট হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। দেখলে মনে হবে যেন কোনো কিছুতেই আগ্রহ নেই, কোনো কিছুতেই তার কিছু যায়-আসে না। হয়তো সে কারণেই তরুণেরা খারাপ দিন বোঝাতে গ্রাম্পি ক্যাটের ছবি পোস্ট করে অহরহ।

তারকাখ্যাতি

২০১২ সালের ৪ এপ্রিল গ্রাম্পি ক্যাটের জন্ম। পাঁচ মাস বয়সে মূল মালিক টাবাথা বুনদেসেনের ভাই প্রথম বিড়ালটির ছবি পোস্ট করে। সে ছবি ভাইরাল হতে সময় লাগেনি। এখন গ্রাম্পি ক্যাটের ফেসবুক পাতায় রয়েছে ৮৫ লাখ লাইক, টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে রয়েছে যথাক্রমে ১৫ ও ২৭ লাখ অনুসারী।

তারকা বিড়ালটির একাধিক পরিচয় রয়েছে। তবে জনপ্রিয়তা আসে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে। টার্ডাসের মালিকেরা সামাজিক যোগাযোগমাধ্যমে ধীরে ধীরে ছবি পোস্ট করতে থাকলে খুব অল্প সময়ের মধ্যে তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। এর একটি বড় কারণ হলো, গ্রাম্পি ক্যাটের এই অভিব্যক্তি অনেকের সঙ্গেই মিলে যায় এবং সে জন্য সবাই পছন্দ করতে শুরু করে। তা ছাড়া গ্রাম্পি ক্যাটকে ঘিরে তৈরি হতে থাকে অসংখ্য মিম আর ট্রল। বিশেষ করে মিমগুলো এতটাই জনপ্রিয় হয়ে ওঠে যে ২০১৩ সালে বর্ষসেরা মিম হিসেবে গ্রাম্পি ক্যাট ওয়েবি পুরস্কার পায়।

সংগীতশিল্পী জেনিফার লোপেজের সঙ্গেলেখক
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় জন্ম নেওয়া বিড়ালটি স্বাক্ষর করতে না পারলেও একাধিক বই প্রকাশিত হয়েছে তার নামে। মানব পরিবারের সহযোগিতায় গ্রাম্পি ক্যাট: আ গ্রাম্পি বুক বইটি বেস্ট সেলার হিসেবে খ্যাতি পায়। এ ছাড়া দ্য গ্রাম্পি গাইড টু লাইফ: অবজারভেশনস ফ্রম গ্রাম্পি ক্যাট টিও বেশ জনপ্রিয়।

চলচ্চিত্র তারকা
গ্রাম্পি ক্যাটের নিজের একটি চলচ্চিত্রও রয়েছে। ২০১৪ সালে গ্রাম্পি ক্যাটস ওর্স্ট ক্রিসমাস এভার চলচ্চিত্রে অভিনয় করে গ্রাম্পি ক্যাট। তা ছাড়া গুড মর্নিং আমেরিকা, টুডের মতো টেলিভিশন অনুষ্ঠানে গ্রাম্পিকে দেখা যায়।

তারকা বিড়ালটির সঙ্গে বিশ্বের খ্যাতিমান সব তারকা ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করতে পছন্দ করতেন। মার্ভেল কমিকের লেখক স্ট্যান লি ২০১৫ সালে বিড়ালটির অভিব্যক্তি নকল করে তাকে কোলে নিয়ে টুইটারে ছবি পোস্ট করেছিলেন। একইভাবে জেনিফার লোপেজ, জে-লো, রায়ান সিক্রেস্ট, আয়ান সামারহোল্ডার গ্রাম্পি ক্যাটের সঙ্গে ছবি পোস্ট করেছেন। মুষ্টিযোদ্ধা হাল্ক হোগানের সঙ্গেও গ্রাম্পি ক্যাটের ছবি রয়েছে।

গ্রাম্পি ক্যাটের ছবি দিয়ে এমন অনেক মিম তৈরি হয়েছেফ্যাশন আইকন

গ্রাম্পি ক্যাট কিন্তু শত কোটি টাকার মালিক। কারণ, মানুষ গ্রাম্পি ক্যাটের ছবিসংবলিত পোশাক পরতে এবং বিভিন্ন জিনিস ব্যবহার করতে পছন্দ করে। ফলে গ্রাম্পি ক্যাটের ছবিযুক্ত পোশাক, ব্যাগ, জুতা বেশ জনপ্রিয় হয়ে ওঠে। এসব থেকে যে অর্থ আসে তার কিছু অংশ প্রাণীদের কল্যাণে ব্যয় করা হয়।

সূত্র: সিএনএন





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar