ad720-90

ঈদের অন্য কেনাকাটা


ঈদের আগে পোশাক–আশাকের পাশাপাশি প্রযুক্তি পণ্য বিশেষ করে স্মার্টফোন কেনার চল দেখা যাচ্ছে কয়েক বছর ধরে। মডেল: আবরাজ ও কৃতিকা। ছবি: কবির হোসেনঈদ মানেই আনন্দ, আর আনন্দ মানেই খুশি। আর উৎসবের এই খুশিতে ঈদের আগেই নতুন জামাকাপড়ের সঙ্গে এখন স্মার্টযন্ত্রপাতি এবং অন্যান্য অনুষঙ্গও কেনা হচ্ছে। ঈদে বোনাসের টাকায় কেনা হয় নানা প্রযুক্তির পণ্যও। ঈদের কেনাকাটায় স্মার্টফোন, ঘড়ি, ফিটনেস ট্র্যাকার, সানগ্লাস, হেডফোন, ল্যাপটপ, ডিএসএলআর ক্যামেরা, ফ্রিজ, টিভিসহ নানা ধরনের প্রযুক্তি পণ্যের ধুম পড়েছে ঢাকার বাজারগুলোয়। এ সময় প্রায় সব পণ্যেই আবার ছাড় ও অন্য সুবিধাও পাওয়া যায়।

স্মার্টফোন

এবারে ঈদের বাজারে ক্যামেরা ভালো, এমন স্মার্টফোনগুলো বেছে নিচ্ছেন ক্রেতারা। রাজধানীর বিভিন্ন বাজারের বিক্রেতারা এমনটাই জানালেন। এ ছাড়া প্রতিবছর স্মার্টফোন শক্তিশালী হচ্ছে। যুক্ত হচ্ছে উন্নত ক্যামেরা প্রযুক্তি। স্মার্টফোন নির্মাতারা তাদের ক্যামেরাকেই সেরা বলে দাবি করছে। এর মধ্যে স্যামসাং গ্যালাক্সি এস১০+, হুয়াওয়ে নোভা থ্রি আই, সিম্ফনি আই১১০, ভিভো ভি১৫ প্রো, শাওমির এমআই ৮ লাইট এবং দেশীয় হ্যান্ডসেট নির্মাতা ওয়ালটনের দেশে তৈরি প্রথম ডুয়াল ব্যাক ক্যামেরার ফোন ‘প্রিমো এসসিক্স ডুয়াল’ এখন বাজারে ভালো বিক্রি হচ্ছে।

ঘড়ি

এবার ঈদে ক্রেতাদের ভিড় দেখা গিয়েছে ঘড়ির দোকানগুলোতে। ক্রেতারা তাঁদের পছন্দ অনুযায়ী ঘড়ি বেছে নিচ্ছেন। ফাস্টট্র্যাক, ক্যাসিও, জিশক, সোনাটা, ফার্স্টস্ট্র্যাক, ওমেগা, রোলেক্স, উবলট, ট্যাগ হিউয়ার, টাইটানের মতো ব্র্যান্ডের ঘড়ির চাহিদা রয়েছে। পাশাপাশি অ্যাপল ওয়াচও বিক্রি হচ্ছে।

বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের টাইম জোনের জ্যেষ্ঠ নির্বাহী লিলিমা সিকদার বলেন, ‘ঈদ সামনে রেখে আমাদের বেচাকেনা বাড়ছে। ক্রেতারা তাঁদের পছন্দ অনুযায়ী ঘড়ি পছন্দ করে কিনছেন। আমাদের দোকানে ২৬টির মতো ব্র্যান্ডের ঘড়ি রয়েছে। এর মধ্যে ক্রিডেন্স ব্র্যান্ডের ঘড়ি পাওয়া যাবে ৫ হাজার টাকা থেকে শুরু করে ৭৫ হাজার টাকার মধ্যে এবং টাইলিস ব্র্যান্ডের ঘড়ি ২ হাজার ৫০০ টাকা থেকে ৮ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।

ফিটনেস ট্র্যাকার

নিজেকে ফিট রাখতেম ব্যায়াম বা হাঁটার হিসাব রাখতে বাজারে চলছে ফিটনেস ট্র্যাকার। এর মধ্যে রয়েছে এম৩ স্মার্ট ফিটনেস ট্র্যাকার, ফাস্টার ফিটনেস ট্র্যাকার, টিডব্লিউ৬৪ স্পোর্টস ব্রেসলেট ফিটনেস ট্র্যাকার, গোব্যান্ড সিমলেস ফিটনেস ট্র্যাকার, হুওয়ায়ে এটু ফিটনেস ট্র্যাকার, এমটু ব্লুটুথ হেলথ স্মার্ট ফিটনেস ট্র্যাকার ইত্যাদি ব্যান্ডগুলো বাজারে পাওয়া যাচ্ছে। ৭০০ টাকা থেকে ৫ হাজার টাকার মধ্যে বিভিন্ন দামের ফিটনেস ট্র্যাকার পাওয়া যায়।

রোদচশমারোদচশমা

ফুটপাত থেকে নামকরা দোকান—সবখানেই রোদচশমা পাওয়া গেলেও ব্র্যান্ডেড জিনিসের প্রতি বাড়তি আকর্ষণ থাকে। ব্র্যান্ডের দামি সানগ্লাস কেনার আগে সেটা অবশ্যই যাচাই-বাছাই করা উচিত, দেখতে হবে সেটা মানাচ্ছে কি না। নয়তো পরে মন খারাপ হতে পারে।

ব্র্যান্ডেড সানগ্লাস চাইলে অবশ্যই ব্র্যান্ডের দোকানে যেতে হবে। ব্র্যান্ডেড সানগ্লাসে দুই ধরনের সুবিধা পাওয়া যায়। গুণগত মান ভালো থাকে এবং বেশির ভাগ ক্ষেত্রেই তা ফ্যাশনেবল হয়।

যাঁরা দামি ব্র্যান্ডের সানগ্লাস কেনার কথা ভাবছেন, তাঁরা চলতি সময়ের ফ্যাশনেবল ব্র্যান্ডের সানগ্লাসগুলো দেখতে পারেন—গুচ্চি, প্রাদা, বোত্তেগা ভেনেতা, অ্যাকনি স্টুডিওজ, সেন্ট লরেন্স, রে-ব্যান, টম ফোর্ড ইত্যাদি।

হেডফোন

ঈদ সামনে রেখে হেডফোনের মতো ছোট পণ্যের বিক্রি চলছে ভালো। হেডফোনের দাম নির্ভর করছে এর মানের ওপর। সেটা ১০০ থেকে ৫ হাজার টাকাও হতে পারে। যেমন নয়েজ ক্যানসেলিং হেডফোনের দাম পড়বে ৯০০ থেকে ১ হাজার ৫০০ টাকা, ফোল্ডেবল হেডফোন মিলবে ৫০০ থেকে ১ হাজার ৪০০ টাকায়, গেম খেলার হেডফোন চাইলে দাম পড়বে ২ হাজার ৫০০ থেকে ৬ হাজার টাকা, ব্লুটুথ হেডফোন মিলবে ৬০০ থেকে ৩ হাজার ৫০০ টাকায়, সিঙ্গেল পোর্টের হেডফোনের দাম ৫০০ টাকা থেকে ১ হাজার ২০০ টাকা। ভালো ব্র্যান্ডের হেডফোন কিনলে মিলবে ৬ মাস থেকে ১ বছরের ওয়ারেন্টি। তবে ওয়ারেন্টি ছাড়া চীনা হেডফোনের দাম ৮০ থেকে ১ হাজার টাকা।

ল্যাপটপ

কম্পিউটার বাজারগুলোও এখন জমজমাট। বোনাসের টাকা দিয়ে অনেকেই ল্যাপটপ কম্পিউটার কেনেন ঈদের আগে। এইচপি, এসার, ডেল, ওয়ালটন, আসুস, লেনোভো ও আই লাইফ ব্র্যান্ডের কয়েকটি ল্যাপটপের ওপর ক্রেতাদের বেশি ঝোঁক। ৩০ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকার বাজেটের মধ্যে বিভিন্ন ব্যান্ডের ল্যাপটপ ছাড়ের মধ্য দিয়ে কিনছেন ক্রেতারা। এ ছাড়া ঢাকার বাজারে আছে অ্যাপলের কয়েক মডেলের ল্যাপটপ।

ব্র্যান্ডের ঘড়িও আছে ঈদ কেনাকাটার ফর্দেফ্রিজ

এবারের ঈদ গরমের সময়ে। অনেকে বাসাবাড়ির জন্য কিনছেন ফ্রিজ। ঈদ উপলক্ষে নানা ছাড়–উপহারের মধ্যে বাজারে বিক্রি হচ্ছে নানা ব্যান্ডের ফ্রিজগুলো। এর মধ্যে বাজারে এখন হিটাচি, সিঙ্গার, এলজি, তোশিবা, ওয়ার্লপুল, অ্যারিস্টন, সামস্যাং, হায়েস, হায়ার, শার্প, ওয়ালটন, ট্রান্সটেক, ভিশন, মার্সেল, ইকো প্লাস, যমুনা, মাইওয়ান, মিনিস্টার, বস—নানা ব্র্যান্ডের ফ্রিজ পাওয়া যাচ্ছে।

ডিএসএলআর ক্যামেরা

ঈদের ছুটিতে দেশে ও বিদেশে ঘুরে বেড়ানোর একটা ধারা কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে। একই সঙ্গে ভ্রমণপিপাসুদের মধ্যে ছবি তোলার শখও আছে অনেকের। যে শখ সব সময় শুধু মুঠোফোনের ক্যামেরা দিয়ে মেটে না। এ জন্য দরকার একটি ডিএসএলআর ক্যামেরা। অনেকের স্বপ্ন থাকে একটি ভালো ক্যামেরা কেনার। সেই স্বপ্নও পূরণ করছেন অনেকে এই ঈদে। ডিএসএলআর ক্যামেরার মধ্যে ক্যানন ও নিকনই এগিয়ে। সনির ক্যামেরাও পাওয়া যায় বাজারে। ক্রেতাদের কাছে নিকনের ডি৭২০০, ক্যাননের ইওএস ৭০০ডি, সনির এইচএক্স৪০০ভি ক্যামেরার চাহিদা বেশি রয়েছে।

এ ছাড়া

তারহীন কি–বোর্ড, মাউস, হেয়ার ট্রিমার/ক্লিপার, ব্লেন্ডার, পেনড্রাইভ, মুঠোফোনের খাপ, পাওয়ার ব্যাংকসহ বিভিন্ন ছোট ছোট প্রযুক্তি পণ্য বাজারে পড়েছে কেনাবেচার ধুম। ঈদের আগে ছোটখাটো এসব পণ্যও কেনেন অনেক ক্রেতা।

অনলাইনে ঈদের কেনাকাটা

ঈদের কেনাকাটায় এখন দিন বদলেছে। এখন আর বাজারে না গেলেও চলে। বাজার চলে আসে ঘরে। পাঞ্জাবি, শাড়ি, টি-শার্ট ও সালোয়ার-কামিজ—শুধু কাপড়ই নয়। চুড়ি, গয়না, সানগ্লাস, ব্যাগসহ কী নেই এই ই–কমার্স প্রতিষ্ঠানে। তবে কম্পিউটার, মোবাইল পণ্যসহ ছোট ছোট প্রযুক্তি পণ্যই বেশি বিক্রি হচ্ছে। এখন ইন্টারনেট আছে, এমন কম্পিউটার বা স্মার্টফোনের সাহায্যে অনলাইনে ঈদের কেনাকাটা করছেন অনেকে। ঈদের বাজারে ঘোরার সময় নেই বা যানজটে নাকাল হতে চান না যাঁরা, তাঁরাই কেনাকাটা করেন অনলাইনে। যদিও এ সংখ্যা এখনো কম। তবে ক্রমশ তা বাড়ছে। আজকেরডিলডটকম, বাগডুমডটকম প্রিয়শপডটকমসহ নানা ধরনের ই–কমার্স প্রতিষ্ঠানে ঈদের কেনাকাটা শুরু হয়ে গেছে।

অনলাইনগুলোয় প্রযুক্তি পণ্য বেশি বিক্রি হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের ছেলেদের ও মেয়েদের ঘড়ি, মিনি তারহীন ব্লুটুথ স্পিকার, মোবাইল, চশমা ইত্যাদি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar