ad720-90

৩০ হাজার টাকার মধ্যে ৫ স্মার্টফোন


ঈদের কেনাকাটা শুরু হয়েছে। এ সময় নতুন পোশাকের পাশাপাশি প্রযুক্তিপণ্য কেনার প্রতি মানুষের আগ্রহ দেখা যায়; বিশেষ করে তরুণ ক্রেতাদের। ঈদ কেনাকাটার একটা বড় অংশ জুড়ে রয়েছে স্মার্টফোন। ঈদকে সামনে রেখে চাহিদার শীর্ষে থাকা ৩০ হাজার টাকার নিচে পাঁচটি ফোন সম্পর্কে জেনে নিন:

স্যামসাং গ্যালাক্সি এ৫০
স্যামসাং গ্যালাক্সি এ৫০
নতুনত্বের এই যুগে গ্যালাক্সি এ সিরিজ নতুনভাবে ক্রেতাদের জন্য নিয়ে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ৫০। সাশ্রয়ী দামে আধুনিক প্রযুক্তি ও উন্নতমানের স্মার্টফোন কেনার কথা যাঁরা ভাবছেন, তাঁদের প্রথম পছন্দ এ ফোনটি। গ্যালাক্সি এ৫০-তে আছে এক্সিনস ৯৬১০ অক্টাকোর প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রম, যার ফলে মাল্টিটাস্কিং হয় কোনো ধরনের বাঁধা ছাড়াই। সামাজিক যোগাযোগের মাধ্যমে লাইভে আসা ও হাইপারল্যাপস ভিডিও ক্যাপচারের বিষয়গুলো এখন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এই দিকগুলো বিবেচনা করেই ডিভাইসটি দেশের বাজারে নিয়ে এসেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক এই টেক জায়ান্ট। ডিভাইসটির ট্রিপল রিয়ার ক্যামেরার সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হচ্ছে এর এফ২.২ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স। গ্রুপে ছবি তুলতে গেলে কিংবা ল্যান্ডস্ক্যাপ ভিডিও ক্যাপচার করতে গেলে প্রশস্ত জায়গা নেওয়ার ক্ষেত্রেই ঝামেলা বাধে। তখন কোনো না কোনো অংশ বাদ পড়ে যায়। এ সমস্যা অনায়াসে দূর করে দেয় ডিভাইসটির ১২৩ ডিগ্রির আল্ট্রাওয়াইড লেন্স। ফোনটির ৬.৪ ইঞ্চির ফুলএইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে সত্যিই মনোমুগ্ধকর। এ ছাড়া ফোনটিতে দেওয়া হয়েছে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, ১৫ ওয়াটের ফাস্ট চার্জিংসহ ইউএসবি-সি পোর্ট। বর্তমানে দেশের বাজারে গ্যালাক্সি এ৫০ মূল্যে ২৪ হাজার ৯৯০ টাকা। এই বাজেটে স্যামসাংয়ের উল্লেখযোগ্য ডিভাইসগুলোর মধ্যে রয়েছে গ্যালাক্সি এ৩০, দাম ২০ হাজার ৯৯০ টাকায় এবং গ্যালাক্সি এম২০ ১৫ হাজার ৯৯০ টাকায় ক্রয় করা যাবে।

হুয়াওয়ে পি৩০ লাইট
হুয়াওয়ে পি৩০ লাইট
হুয়াওয়ের পি৩০ সিরিজের পি৩০ লাইট স্মার্টফোনটি বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে গত মাস থেকে। মধ্যম বাজেট, হাইকনফিগারেশন, ক্যামেরা আর নান্দনিক ডিজাইন—সব মিলিয়ে এবারের ঈদে আপনার কাঙ্ক্ষিত ফোন হতে পারে ফ্ল্যাগশিপ ফোন পি৩০ সিরিজের পি৩০ লাইট। ক্যামেরার জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে ওয়াইড অ্যাঙ্গেলের ট্রাইলেন্স। আছে ডিজিটাল জুমিং সুবিধা। আরও থাকছে ১.৮ অ্যাপারচারের ওয়াইড অ্যাঙ্গেল লেন্সের ২৪ মেগাপিক্সেলের প্রধান রিয়ার ক্যামেরা। আপনার ঈদের সেলফিগুলোকে আরও রঙিন করতে পি৩০ লাইট স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। বৈচিত্র্যময় সেলফি তুলতে ফোনটিতে যোগ করা হয়েছে পোর্ট্রেট, প্যানারোমা, থ্রিডি প্যানারোমা, ফিল্টারিং, ক্যাপচার স্মাইলস, মিরর রিফ্লেকশন, টাইমার, এ আই লেন্স, স্টিকারস প্রভৃতি। ফোনটিতে রয়েছে ৬ জিবি র‍্যামসহ ১২৮ জিবি রম। এ ছাড়া ফোনটিতে ৫১২ জিবি পর্যন্ত এক্সটারনাল মেমোরি ব্যবহার করা যাবে। ১০৮০ পিক্সেলের ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা। পাওয়া যাবে ১৯২০ ও ১০৮০ পিক্সেলের ভিডিও রেজ্যুলেশন। ৬.১৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লের পি৩০ লাইট স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে মিডনাইট ব্ল্যাক, পার্ল হোয়াইট ও পিকক ব্লু—এ তিনটি কালারে। এতে ব্যবহার করা হয়েছে ডিউড্রপ ডিসপ্লে। অ্যান্ড্রয়েড ৯.০ (পাই) অপারেটিংসহ ফোনটিতে রয়েছে ৩৩৪০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। ফোনটির দাম ২৯ হাজার ৯৯৯ টাকা। ঈদ উপলক্ষে ফোনটির সঙ্গে নিশ্চিত কিছু গিফটও পাওয়া যাবে। আর ভাগ্য ভালো হলে ঘুরে আসা যাবে থাইল্যান্ড। জেতা যাবে মোটরবাইক ও হ্যান্ডসেট।

ভিভো ভি১৫
ভিভো ভি১৫
গেমস, ক্যামেরা, ডিসপ্লে, ব্যাটারি, হার্ডওয়্যার, সফটওয়্যার, ডিজাইন বিবেচনায় বাজারে থাকা ফোনগুলোর মধ্যে ভিভো ভি১৫ অনন্য। মোবাইলের সব কার্যক্রম ঠিক রেখে গেমস খেলায় যেন ব্যাঘাত না ঘটে এ জন্য ভি১৫-তে ব্যবহার করা হয়েছে গেম মুড ৫.০। ডুয়াল টারবো ফিচারের কারণে গতি থাকে অসাধারণ এবং ফ্রেম ড্রপ কমিয়ে দেয় ৩০০ ভাগ পর্যন্ত। ফলে হাইপারফরম্যান্স গেমস খেলার জন্য ভিভো ভি১৫ অসাধারণ অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের। ভিভো ভি১৫-তে মোবাইল ক্যামেরাপ্রযুক্তির সর্বশেষ উদ্ভাবন পপআপ সেলফি ক্যামেরা রয়েছে। ৩২ মেগাপিক্সেলের এ ক্যামেরা কৃত্রিম বুদ্ধিমত্তার ফেস বিউটি রয়েছে, যা চেহারা ও ত্বককে আরও প্রাণবন্ত করে তোলে। এদিকে এ ফোনের পেছনে থাকা ২৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরা অন্ধকারেও পরিচ্ছন্ন ছবি তুলতে পারে। ৮ মেগাপিক্সেলের ক্যামেরাটি ওয়াইড অ্যাঙ্গেলে এবং ৫ মেগাপিক্সেলের ক্যামেরা ছবির ডেপথ ঠিক রাখে। ৬ দশমিক ৫৩ ইঞ্চি আল্ট্রাফুলভিউয়ের ডিসপ্লেটি তৈরি হয়েছে পঞ্চম প্রজন্মের কর্নিং গরিলা গ্লাস দিয়ে। রেজ্যুলেশন ১০৮০ বাই ২৩৪০ পিক্সেল। ডুয়াল ইঞ্জিন ফাস্ট চার্জিং প্রযুক্তিসহ ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে। আছে ২ দশমিক ১ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসর। ৬ গিগাবাইট র‍্যামের সঙ্গে আছে ৬৪ গিগাবাইটের অভ্যন্তরীণ মেমোরি। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত ব্যবহারের সুবিধাও থাকছে। ফোনটির ওজন ১৬৩ গ্রাম। পুরুত্ব ৭ দশমিক ৯ এমএম। ভি সিরিজের অত্যাধুনিক এ মোবাইল টপেজ ব্লু এবং গ্লামার রেড রঙে পাওয়া যাচ্ছে। ডুয়াল সিমের ফোনটি কেনা যাবে ২৯ হাজার ৯৯০ টাকায়।

রেডমি ওয়াই৩
রেডমি ওয়াই৩
সম্প্রতি সেলফিপ্রেমীদের জন্য বাংলাদেশের বাজারে এসেছে ৩২ মেগাপিক্সেল সুপার সেলফি ক্যামেরাসম্পন্ন রেডমি ওয়াই৩। রেডমি ওয়াই সিরিজের স্মার্টফোনগুলোর মধ্যে এটিতে প্রথমবারের মতো ক্রিও আর্কিটেকচার যুক্ত করা হয়েছে। রেডমি ওয়াই৩-তে যোগ করা হয়েছে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ৩২ মেগা পিক্সেল ক্যামেরায় একটি পাম শাটার মোডও রয়েছে, যা ব্যবহারকারীকে সহজে হাতের তালুর প্রদর্শনের মাধ্যমে সেলফি তুলতে সহায়তা করে। রেডমি ওয়াই৩-তে অরা প্রিজম নামে আরও উন্নতভাবে যুক্ত হয়েছে। এর পেছনে রাখা হয়েছে প্রিজম-লাইক ইফেক্টের মাইক্রো লাইনস এবং এর আকর্ষণীয় রংগুলো চমক সৃষ্টি করেছে। ৬.২৬ ইঞ্চি (১৫.৯ সেমি) সাইজের এইচডি+ডট নচ ডিসপ্লে এবং কর্নিং গরিলা গ্লাস ৫। ফোনটিতে প্রথমবারের মতো এসেছে স্নাপড্রাগন ৬৩২–এর সঙ্গে কাস্টম কোয়ালমক ক্রিও কোর ফিচার। রেডমি ওয়াই৩–তে রয়েছে ৪ হাজার এমএএইচ ব্যাটারি, যা দুই দিন ব্যাটারি লাইফের অভিজ্ঞতা নিশ্চিত করে। ৩ জিবি+৩২ জিবি রেডমি ওয়াই৩–এর দাম মাত্র ১৪ হাজার ৯৯৯ টাকা এবং ৪ জিবি+৬৪ জিবির দাম মাত্র ১৭ হাজার ৯৯৯ টাকা। ঈদে এলিগেন্ট ব্লু, বোল্ড রেড ও প্রাইম ব্ল্যাক রঙে স্মার্টফোনটি সারা দেশে পাওয়া যাচ্ছে।

ওয়ালটন প্রিমো এক্স৫
ওয়ালটন প্রিমো এক্স৫
চলতি বছরের প্রথম সপ্তাহে বাজারে আসে ওয়ালটনের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘প্রিমো এক্স৫’। দেশে তৈরি ৬ জিবি র‍্যামের প্রথম স্মার্টফোন এটি। প্রিমিয়াম মেটাল ফ্রেম ডিজাইনের ‘প্রিমো এক্সফাইভ’ ফ্ল্যাগশিপ ফোনে ব্যবহৃত হয়েছে ৫.৯৯ ইঞ্চির ইন-সেল আইপিএস প্রযুক্তির ফুলএইচডি প্লাস ১৮: ৯ রেশিওর ফুলভিউ ডিসপ্লে। পর্দার রেজ্যুলেশন ২১৬০ বাই ১০৮০ পিক্সেল। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে পরিচালিত ফোনটির উচ্চগতি নিশ্চিত করতে আছে ৬৪ বিটের ২ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসর। গ্রাফিকস হিসেবে রয়েছে মালি-জি৭১। এর সঙ্গে ৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম থাকায় পাওয়া যাবে দারুণ পারফরমেন্স। এর ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। নতুন এই ফোনের পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত পিডিএএফ প্রযুক্তির এফ২.০ অ্যাপারচারসমৃদ্ধ ডুয়াল বিএসআই ক্যামেরা। যার একটিতে আছে ১৩ মেগাপিক্সেল লেন্স, অন্যটিতে ৫ মেগাপিক্সেল লেন্স, যাতে নিখুঁত ছবির পাশাপাশি ধারণ করা যাবে ফুলএইচডি ভিডিও। আকর্ষণীয় সেলফির জন্য এই ফোনের সামনে রয়েছে সফট এলইডি ফ্ল্যাশযুক্ত এফ২.০ অ্যাপারচার সাইজের ১৬ মেগাপিক্সেল বিএসআই ক্যামেরা। ব্যবহার করা হয়েছে ৩ হাজার ৪৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম পলিমার ব্যাটারি। এর ফেস আনলক ফিচার ০.৩ সেকেন্ডে ব্যবহারকারীর মুখাবয়ব রিড করতে পারবে। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্যাটার্ন লক ও পাসওয়ার্ডও। স্মার্টফোনটির দাম ২৪ হাজার ৯৯৯ টাকা। এই ফোনে এক বছরের রেগুলার ওয়ারেন্টির সঙ্গে রয়েছে ৩০ দিনের ইনস্ট্যান্ট রিপ্লেসমেন্ট গ্যারান্টি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar