ad720-90

সবচেয়ে বেশি ডাউনলোড গেমের রেকর্ড গড়ল মাইনক্রাফট


মাইনক্রাফট গেমে থ্রিডি ব্লক ব্যবহার করে বাড়ি, ঘর, তৈরি করা যায়। ছবি: সংগৃহীতগেম বিশ্বব্যাপী তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়। জনপ্রিয় গেমগুলোর নাম শুধু গেমাররা নয়, গেমারদেরও মুখস্থ। এ ধরনের কয়েকটি বিপুল জনপ্রিয় গেম হলো কল অফ ডিউটি, জি টি এ, মেডেল অফ অনার, কাউন্টার স্ট্রাইক। এ গেমগুলো ডাউনলোড হয় হরদম। কিন্তু বিশ্বব্যাপী সবচেয়ে বেশি বিক্রি কিন্তু এ গেমগুলো হয়নি, হয়েছে মাইনক্রাফট।

উল্লেখযোগ্যভাবে ওপরের কোনো গেম বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেমের তালিকায় নেই। এর মধ্য সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমের মধ্যে তালিকায় ওপরে আছে মাইনক্রাফট। ২০১১ সালে সুইডেনের গেম ডেভেলপার মোজাং এই গেম তৈরি করেছিলেন। এরপর থেকে ক্রমেই জনপ্রিয় হতে থাকে মাইনক্রাফট। জনপ্রিয়তা বাড়তে থাকায় ২০১৪ সামে মাইনক্রাফট কিনে নেয় মাইক্রোসফট।

মাইনক্রাফট গেমে থ্রিডি ব্লক ব্যবহার করে বাড়ি, ঘর, তৈরি করা যায়। এ গেম খেলা যায় একাধিক মোডে। সার্ভাইভাল মোড, অ্যাডভেঞ্চার মোড, হার্ডকোর মোডের মতো মোডগুলো যাঁরা খেলেন, তাঁদের মধ্যে বেশ জনপ্রিয়।

মাইনক্রাফটের পকেট এডিশনও আছে। বিশাল দুনিয়া তৈরি করে তাতে টিকে থাকার সুযোগ আছে গেমটিতে। সৃজনশীলতা কাজে লাগানোর সুযোগ আছে এতে। ক্রিয়েটিভ ও সারভাইভাল মোড ব্যবহার করে মাইন খোঁজা ও ভবন তৈরির কাজ এগিয়ে নেওয়া যাবে।

বিশাল দুনিয়া তৈরি করে তাতে টিকে থাকার সুযোগ আছে মাইনক্রাফট গেমটিতে। ছবি: সংগৃহীতসম্প্রতি ৯ বছর পূর্ণ করেছে মাইনক্রাফট। বিশ্বব্যাপী ১৭ দশমিক ৬ কোটি বার ডাউনলোড হয়েছে মাইনক্রাফট গেম। এরপরই এ গেমকে সর্বকালে সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া গেমের তকমা পেয়েছে মাইনক্রাফট।

এর আগে জিটিএ–৫ প্রথম গেম হিসেবে ১০ কোটির বেশিবার ডাউনলোডের সীমা অতিক্রম করেছিল। বিশ্বব্যাপী ১১ কোটিবারের বেশি ডাউনলোড হয়েছে এ গেম। তবে এই গেম এতবার ডাউনলোড হওয়ার তথ্যর সত্যতা পাওয়া যায়নি। এই প্রথম কোনো গেম ডেভেলপার নিজের গেম ডাউনলোডের সংখ্যা প্রকাশ করলেন। এর ফলে এক নম্বরে রয়ে গেল মোজাংয়ের মাইনক্রাফট। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar