ad720-90

বিশ্বকাপ দেখার ডিজিটাল উপায়


বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আকর্ষণ আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ। ইংল্যান্ডের মাটিতে গত ৩০ মে শুরু হয়ে গেছে বিশ্ব ক্রিকেটের বড় আসর। এবারের আসরে বাংলাদেশসহ ১০টি দেশ অংশ নিচ্ছে। অনেক ব্যস্ততার কারণে যাঁরা বিশ্বকাপের পুরো খোঁজখবর রাখতে পারছেন না, তাঁরা অনলাইনে বিভিন্নভাবে খেলার নানা তথ্য জানতে পারেন। শত ব্যস্ততার মাঝেও আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ উপভোগ করার সবচেয়ে সেরা মাধ্যম হতে পারে ইন্টারনেট। টেলিভিশনের বিকল্প হিসেবে ওয়ার্ল্ড কাপের ম্যাচগুলো দেখার ও হালনাগাদ তথ্য জানার সুযোগ রয়েছে। লাইভ খেলা দেখার অ্যাপ যেমন আছে, তেমনি হালনাগাদ স্কোর জানার ওয়েবপেজও রয়েছে। অনলাইনে ক্রিকেট বিশ্বকাপের আয়োজন নিয়ে এ লেখা।

প্রথম আলো ডটকম
এবারের বিশ্বকাপে আপনাদের পাশে রয়েছে প্রথম আলো। প্রথম আলো অনলাইন সংস্করণে (www.prothomalo.com) খেলার হালনাগাদ স্কোর ছাড়াও খবর, বিশ্লেষণ তো থাকছেই। একই সঙ্গে রয়েছে পাঠকদের জন্য বিভিন্ন রকম আয়োজন। পাঠকের জন্য নানা রকম কুইজ, ইংল্যান্ড থেকে সরাসরি পাঠানো বিশেষ ভিডিও দেখার সুবিধা রয়েছে। ম্যান অব দ্য ম্যাচের ইনফোগ্রাফিক ভিডিও, তামিম, সাবিক, মাশরাফির বিশেষ খবর, ম্যাচের আগে ও পরে বিশেষজ্ঞ মতামতের মতো নানা বিষয় প্রথম আলোতে পাবেন। ম্যাচের ক্রেজি মোমেন্টস দেখার সুযোগ এবং প্রেডিকশন কুইজ খেলে বিভিন্ন ধরনের আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগও রেখেছে প্রথম আলো।

গুগল
বিশ্বকাপ ক্রিকেটে গুগল আপনার বিশ্বস্ত বন্ধু হতে পারে। গুগলে ক্রিকেট বিশ্বকাপের স্কোর আপডেট, কোন দলের কী অবস্থা, পয়েন্ট তালিকা, ম্যাচ ধরে ধরে বিশেষ তথ্য, খবর জানার সুযোগ রয়েছে। আইসিসি ওয়ার্ল্ড কাপ সার্চ বাটনে লিখলেই পেয়ে যাবেন ক্রিকেটের হালনাগাদ সব তথ্য।

লাইভ স্ট্রিম ও অ্যাপ
আইসিসি থেকে স্বত্ব পাওয়া চ্যানেলগুলো অনলাইনে লাইভ স্ট্রিমিং করে থাকে। কম্পিউটার বা পিসিতে লাইভ দেখতে হলে গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন এবং বিটিভির অনলাইন লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে ম্যাচগুলো উপভোগ করতে পারবেন। ইউটিউবে সরাসরি সম্প্রচার করবে র​্যাবিটহোল চ্যানেল। এ ছাড়া অসংখ্য আনঅফিশিয়াল ওয়েবসাইট লাইভ স্ট্রিমিং করবে। অ্যান্ড্রয়েড মোবাইলে লাইভ খেলা দেখতে হলে এসব অ্যাপ নামাতে পারেন। গুগল প্লে স্টোরে পাবেন অসংখ্য আনঅফিশিয়াল স্ট্রিমিং অ্যাপ। অফিশিয়াল কয়েকটি অ্যাপও রয়েছে।

ক্রিকইনফো ডটকম
বিশ্বকাপের লাইভ স্কোর, ফিকশ্চার ধারাভাষ্য, বিশ্লেষণ ও খবর দেখার জন্য ইএসপিএন ক্রিকইনফো আপনার কাজে লাগতে পারে। ম্যাচ চলার সময় তার লাইভ কমেন্ট্রি লিখিত আকারে পাওয়া যাবে অ্যাপটিতে। রয়েছে কোনো দলের খেলোয়াড়দের তালিকা থেকে শুরু করে সব তথ্য। অ্যাপটি অ্যান্ড্রয়েড (http://bit.ly/2ERmsXB) ও আইওএস সংস্করণ (https://apple.co/2QvV71v) নামানো যাবে।

আইসিসি অফিশিয়াল অ্যাপ
বিশ্বের যেকোনো প্রান্ত থেকে স্মার্টফোনেই বিশ্বকাপ উপভোগ করতে পারবে সবাই। দ্রুততম সময়ে লাইভ স্কোরসহ গুরুত্বপূর্ণ সব মুহূর্তের ভিডিও পাওয়া যাবে সেখানে। বিশেষ করে উইকেট, ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্ত, বড় ইনিংস, ম্যাচসংক্রান্ত সংবাদ সম্মেলনের খবর, টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান, পরিসংখ্যান, দলের অবস্থান, সর্বোচ্চ উইকেট শিকারি কে, তা–ও জানা যাবে। লিংক http://bit.ly/2Xb0B4g

ক্রিকবাজ
ক্রিকবাজ অ্যাপটিও (http://bit.ly/2JJY2mD) ডাউনলোডের দিক থেকে অনেক ওপরে। আবার রেটিংয়েও ৪.৪। অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে ১০ কোটির বেশিবার। অ্যাপেও পাওয়া যাবে ক্রিকেটের সময়সূচি, ম্যাচের সময়, খেলোয়াড়দের তালিকা, তাদের অতীত সব রেকর্ড, লাইভ স্কোর, প্রতি বলের কমেন্ট্রিসহ আরও অনেক কিছু।

বায়োস্কোপ
মোবাইল সংযোগদাতা গ্রামীণফোনের স্ট্রিমিং সার্ভিস বায়োস্কোপ অ্যাপ থেকে সরাসরি এবারের আইসিসি ওয়ার্ল্ড কাপ ম্যাচ দেখা যাবে। ম্যাচগুলো দেখতে প্লে স্টোর থেকে অ্যাপটি (http://bit.ly/2VWTCur) ডাউনলোড করতে হবে। এরপর সেটি সরাসরি দেখা যাবে।

গাজী টিভি
দেশের জিটিভি অ্যাপ (http://bit.ly/2VWLOZN) নামিয়েও খেলার লাইভ স্কোর পাওয়া যাবে। এ ছাড়া অ্যাপটি থেকে বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচগুলো সরাসরি দেখা যাবে। অ্যান্ড্রয়েড মোবাইলে গাজী টিভির অ্যাপটি এই ঠিকানা পাওয়া যাবে। অ্যাপটি প্লে স্টোর থেকে এক লাখের বেশিবার ডাউনলোড হয়েছে। এর রেটিং ৪.৬। অ্যাপটির আকার ৭.৮ মেগাবাইট।

মাছরাঙা টেলিভিশন
মাছরাঙা টেলিভিশন ক্রিকেট বিশ্বকাপের খেলাগুলো সম্প্রচার করবে। ফলে তাদের অ্যাপ (http://bit.ly/2Kce5sQ) নামিয়েও খেলা দেখা যাবে। হাতের মুঠোয় থাকা স্মার্টফোনে এখনই নামিয়ে নিতে পারেন পছন্দের অ্যাপটি। আর পুরো বিশ্বকাপকে রাখুন হাতের মুঠোয়।

গেম অন
ক্রীড়াসংক্রান্ত ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বাংলালিংক গেম অন’-এ ক্রিকেট বিশ্বকাপের খেলাগুলো সরাসরি দেখা যাবে। সেবাটির অ্যাপ (http://bit.ly/2wulFqA), ওয়েবসাইট ও আইভিআর সিস্টেমের মাধ্যমে এ সুবিধা পাবেন শুধু গ্রাহকেরা।

র​্যাবিটহোল
২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ম্যাচগুলো বিনা মূল্যে দেখা যাবে বাংলাদেশে আইসিসির অফিশিয়াল ডিজিটাল সম্প্রচার সহযোগী র​্যাবিটহোল ওয়েবসাইটে। ফলে বাংলাদেশের যেকোনো দর্শক শুধু লগইন করেই খেলা দেখতে পারবেন। কোনো চার্জ লাগবে না। খেলা দেখতে
www.rabbitholebd.com ঠিকানার ওয়েবসাইটে গিয়ে ওপরের ডান কোনায় লগইন অপশনে ক্লিক করে নিবন্ধন করতে হবে। শুধু ই-মেইল ঠিকানা কিংবা ফোন নম্বর দিয়েই নিবন্ধন করা যাবে। ফেসবুক কিংবা জিমেইল আইডি ব্যবহার করেও নিবন্ধন করা যাবে। সহজ এই প্রক্রিয়া শেষে বিনা খরচে বিশ্বকাপের খেলা সরাসরি দেখা যাবে ওয়েবসাইটটিতে। একই সঙ্গে পাওয়া যাবে বিশ্বকাপ ঘিরে র​্যাবিটহোলের বিভিন্ন ক্রীড়া বিষয়বস্তু। ২০১৮ সালের জুন মাসে র​্যাবিটহোলের ওয়েবসাইটে দেখানো প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে। এরপর থেকে বাংলাদেশের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলো কোনো খরচ ছাড়াই দেখানো হয় এতে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar