ad720-90

ভার্চুয়াল মুদ্রা ‘লিবরা’ চালুর আনুষ্ঠানিক ঘোষণা ফেসবুকের


বিশ্বখ্যাত ২৭টি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে ভার্চুয়াল মুদ্রা ‘লিবরা’ চালুর ঘোষণা দিল ফেসবুক। মঙ্গলবার(১৮ জুন) ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার অফিশিয়াল ফেইসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ ঘোষণার কথা জানান। এসব কোম্পানির মধ্যে ভিসা, মাস্টারকার্ড, পেপ্যাল, উবার, স্ট্রাইপ ও বুকিং ডটকম অন্যতম।

প্রতিষ্ঠানগুলো মিলে ‘লিবরা অ্যাসোসিয়েশন’ নামে একটি অলাভজনক সংগঠন গড়ারও ঘোষণা দিয়েছেন জাকারবার্গ।এই সংগঠনের অধীনেই লিবরার দেখভাল করবে একটি বিশেষজ্ঞ টিম।

লিবরার উদ্দেশ্য সম্পর্কে জাকারবার্গ বলেছেন, লিবরা হবে একটি সহজ অর্থ ব্যবস্থা। যা বিশ্বের কোটি কোটি মানুষ ব্যবহার করে উপকৃত হবেন। ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে এই ভার্চুয়াল মুদ্রাটি ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি চালু হলে বিশ্বব্যাপী ব্যাংকিং সেবায় আমূল পরিবর্তন আসবে। ফেসবুকের এই ক্রিপ্টোকারেন্সি প্রকল্প সফল হলে, অচিরেই বিশ্বের সব আর্থিক লেনদেন ব্লকচেইন প্রযুক্তির আওতায় চলে আসবে। ধারনা করা যায়, ফেইসবুকের এই ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা সফল হলে সম্পূর্ণ বিশ্ব ব্যবস্থাই আমূল পরিবর্তন হয়ে যাবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar