ad720-90

পর্দার নিচে সেলফি ক্যামেরা দেখালো অপো


বেজেল কমিয়ে পর্দার জায়গা বাড়ানোর লক্ষ্যে কাজ করছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সে লক্ষ্যেই চলতি মাসেই চলতি মাসের শুরুতে প্রথমবারের মতো পর্দার নিচে সেলফি ক্যামেরা দেখায় অপো।

চলতি সপ্তাহে শাংহাইতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এবার দর্শকের সামনে প্রথমবার এই প্রযুক্তি দেখায় অপো। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, স্বচ্ছ প্যানেল উপাদানের সঙ্গে ছবি তোলার জন্য উন্নত প্রসেসিং অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে এই প্রযুক্তিতে– খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

প্রতিষ্ঠানের এক টুইট বার্তায় বলা হয়, “এমডাব্লিউসি১৯-এ দেখানো ইউএসসি (আন্ডার স্ক্রিন ক্যামেরা) প্রযুক্তিতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের স্মার্টফোনের সেলফি ক্যামেরার মতো স্বচ্ছতা, এইচডিআর এবং হোয়াইট ব্যালান্স করা হয়েছে, যাতে একটি বেজেলহীন ফোন পাওয়া সম্ভব।”

স্মার্টফোনের সামনের পর্দা বাড়াতে কাজ করছে বিশ্বের প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো। বেশিরভাগ প্রতিষ্ঠানই পর্দার চারপাশের বেজেল কমিয়ে এবং সেলফি ক্যামেরার স্থান বদল করে তা করার চেষ্টা করেছে।

২০১৭ সালে আইফোন X-এর মাধ্যমে নচ পর্দার প্রচলন করে অ্যাপল। পরবর্তীতে স্যামসাং ও হুয়াওয়ে’র অনার ডিভাইসে ‘হোল পাঞ্চ’ ক্যামেরা দেখানো হয়েছে। পরবর্তীতে পপআপ সেলফি ক্যামেরা দেখা গেছে অনেক ডিভাইসে।

পর্দার জায়গা বাড়াতে চলতি বছর ফোল্ডএবল স্মার্টফোনে নজর বাড়াচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। প্রথম ফোল্ডএবল স্মার্টফোন গ্যালাক্সি ফোল্ড নিয়ে ইতোমধ্যে বাধার মুখেও পড়েছে স্যামসাং।

পর্দার নিচে সেলফি ক্যামেরা নিয়ে কাজ করা একমাত্র প্রতিষ্ঠান নয় অপো। একই প্রযুক্তি নিয়ে কাজ করছে আরেক চীনা প্রতিষ্ঠান শিয়াওমি।

ঠিক কবে নাগাদ এই প্রযক্তির স্মার্টফোন বাজারে আসবে তা নির্দিষ্ট করে বলেনি কোনো প্রতিষ্ঠানই। তবে অপো’র পক্ষ থেকে বলা হয় নিকট ভবিষ্যতেই এটি স্মার্টফোনে দেখা যাবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar