ad720-90

উইন্ডোজ ১০ এর নিরাপত্তা বজায় রাখতে যা করবেন


আপনার কি উইন্ডোজ১০? নিরাপত্তা বজায় রাখার জন্য ভিপিএন ব্যবহার করেন? এখন থেকে সাবধান হোন। মাইক্রোসফ্ট সংস্থা জানিয়েছে, একটি বাগ ধরা পড়েছে, যা আপনার ভিপিএন সিস্টেমকে একেবারে অচল করে দিতে পারে। যে সব ইউজার উইন্ডোজ১০ (১৯০৩ ভার্সন) ব্যবহার করেন তাদের কম্পিউটার বা ল্যাপটপে এই সমস্যা শীঘ্রই দেখা দিতে পারে।

 

ভিপিএন হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এর মাধ্যমে এক জন ইন্টারনেট ব্যবহারকারী তার অনন্য আইপি অ্যাড্রেস লুকোতে পারেন। যেহেতু প্রত্যেকটি ওয়েবসাইটে ঢোকার অনুমতি সবার সব সময় থাকে না, সেই জন্য অনেকেই এই ভিপিএন সিস্টেম ব্যবহার করে থাকেন। এর ফলে নিষিদ্ধ ওয়েবসাইটেও গোপনে যাওয়া যায়।

রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার (RASMAN), পার্সোনাল কম্পিউটারের ভিপিএন এবং উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। মাইক্রোসফ্ট সংস্থা তার একটি সাপোর্ট পেজে জানিয়েছে যে, খুব দ্রুত এই RASMAN কাজ করা বন্ধ করে দেবে এবং এর ইউজারদের ‘0xc0000005’ এরর দেখাবে।

কিছু দিন আগে উইন্ডোজ ১০কে আপডেট করা হয়েছে। মাইক্রোসফ্টএর বক্তব্য অনুযায়ী এই বাগ শুধুমাত্র উইন্ডোজ১০এর নতুন ভার্সন ১৯০৩এর ক্ষতি করবে। যার ইউজার সংখ্যা বিশ্বব্যাপী প্রায় কোটির উপরে। যদি এই ভিপিএন সিস্টেম কাজ না করে তা হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ এর সঙ্গে প্রচুর মানুষের অনলাইন নিরাপত্তা জড়িয়ে রয়েছে।

মাইক্রোসফ্ট সংস্থা জানিয়েছে এই সমস্যার সমাধান খোঁজাখুঁজি চলছে। হয়ত চলতি মাসের শেষের দিকে এই সমাধান পাওয়া যাবে। সঠিক ভাবে এখনও জানা যায়নি যে কত জন এইবাগ’-এর দ্বারা প্রভাবিত হয়েছে। এর মধ্যে যদি উইন্ডোজএর সমস্যা শুরু হয়ে যায় তা হলে আগের ভার্সনটিকে পুনরায় ইনস্টল করে ইউজাররা তাঁদের কাজ শুরু করতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar