ad720-90

৮১ বছর পর থেমে গেল Volkswagen Beetle এর যাত্রা


শেষ হল দীর্ঘ ৮১ বছরের যাত্রার। বন্ধ হল ভোক্সভাগেনের ছোট্ট বিটলের উত্পাদন। আর তৈরি হবে না ছোট্ট রঙিন পোকার মতো মিষ্টি দেখতে এই গাড়ি। সংস্থার অন্যতম জনপ্রিয় গাড়ি উত্পাদন বন্ধ করল ভোক্সভাগেন।

৮১ বছরে প্রায় ২ কোটিরও বেশি বিটল বিক্রি হয়েছে বিশ্বজুড়ে। বিশ্বের সব থেকে বেশি দিন ধরে উত্পাদন হতে থাকা গাড়ি এটি। বিংশ শতাব্দীর ত্রিশ-এর দশকে জার্মানির বাজারে এলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই বিক্রি শুরু হয় এই গাড়ির। বিশ্বযুদ্ধের সময়েও নাত্সি বাহিনীর অফিসারদের বাহন ছিল এই গাড়ি। ছোট্ট গোল আকারের জন্য জার্মানরা এর নাম দেন ‘কাফের’। বাংলায় কাফের অর্থ পোকা। ইংরাজিতে বিটল।

শুধু ছোট্ট গাড়িই নয়। বাস, যাত্রীবাহী বড় গাড়ির রূপেও আসে বিটল। ভোক্সভাগেনের কারখানাতেই ব্যবহৃত হত বিটল পিকআপ ট্রাক।

৭০ ও ৮০-এর দশকে ইউরোপ-আমেরিকার হিপি কালচারের অন্যতম আইকন ছিল রঙ-চঙে বিটল।

৮১ বছরে মাত্র তিন বারই বড়সড় পরিবর্তন হয়েছে বিটলের মডেলের। শেষ বার ২০১০-এ নতুন রূপে প্রকাশ্যে আসে ভোক্সওয়াগেন বিটেল। তার পরেও হয়েছে ছোট-খাটো মডিফিকেশন।

কেন থমকে গেল ৮১ বছরের পথ চলা? বিশেষজ্ঞদের মতে বিটলের এই ডিজাইন বর্তমান বাজারের চাহিদার সঙ্গে তাল মেলাতে পারেনি। এখন এই দামে বাজারে চাহিদা লম্বা সিডান ও কম্প্যাক্ট এসইউভি-এর। তাই প্রতোযোগিতায় এগিয়ে থাকতে পারেনি বিটল। ভোক্সভাগেনে বিটলের বিক্রি কমে যাওয়ায় লাভ করতে পারছিল না সংস্থা। নতুন রূপে এই গাড়ি আনার কথা ভেবেছিল সংস্থা। কিন্তু এই আইকনিক ডিজাইন পাল্টাতে চাননি ডিজাইনাররা। শেষমেষ ১০ জুলাই মেক্সিকো-তে সামনে এল শেষ বিটল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar