ad720-90

চাঁদের পথে ভারত!


লাস্টনিউজবিডি, ২২ জুলাই: সফলভাবে চাঁদের উদ্দেশে পাড়ি দিল চন্দ্রযান-২। পৃথিবীর মহাকাশ গবেষণায় যুগান্তকারী পদক্ষেপ করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

এর আগে যান্ত্রিক ত্রুটির কারণে চন্দ্রযান-২-এর উত্‍‌ক্ষেপণ পিছিয়ে গিয়েছিলো। এরপর সবদিক দেখেশুনে সোমবার বিকেল ২.৪৩ সময়টি উত্‍‌ক্ষেপণের জন্য বেছে নেয় ইসরো। সেইমতোই রবিবার রাতে শুরু হয় কাউন্টডাউন। আজ সোমবার ঠিক বিকেল ২.৪৩-এ চাঁদের উদ্দেশে পাড়ি দেয় চন্দ্রযান-২।

উত্‍‌ক্ষেপণের ঠিক ১৬ মিনিটের মাথায় চন্দ্রযান-২-কে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিয়ে তার থেকে আলাদা হয়ে গিয়েছে ‘বাহুবলী’ রকেট-জিএসএলভি এমকে থ্রি। ভারতের ৯৭৮ কোটি টাকার প্রকল্প চন্দ্রযান-২-এর সব মাপকাঠি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে ইসরো। আমেরিকা, রাশিয়া ও চিনের পর ‘চাঁদের পাহাড়ে’ অবতরণের কৃতিত্ব অর্জনে ভারতের আশা চন্দ্রযান-২।

ইসরোর প্রধান কে সিভান চন্দ্রযান-২-এর উত্‍‌ক্ষেপণের পর জানান, ‘আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে GSLV-MkIII সফলভাবে চন্দ্রযান-২-কে পৃথিবীর কক্ষপথে ছাড়তে (ইনজেক্ট করতে) সক্ষম হয়েছে। চাঁদের পথে ভারতের ঐতিহাসিক সফর ও সাউথ পোলের কাছে অবতরণের পর বৈজ্ঞানিক গবেষণার প্রক্রিয়ার এটা সূচনা। এই অভিযানে যাঁরা যুক্ত, তাঁদের সবাইকে কুর্নিশ জানাচ্ছি।’ সিভানের এই ঘোষণার পরই আনন্দে ফেটে পড়েন ইসরোর অন্যান্য বৈজ্ঞানিকরা।

এ বার অপেক্ষা শুরু ৪৮ দিনের। ততদিন সফর করে ৬ সেপ্টেম্বর রোভার প্রজ্ঞানকে নিয়ে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম।

লাস্টনিউজবিডি/নিরব

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar