ad720-90

শুরু হয়েছে রোবট অলিম্পিয়াড রেজিস্ট্রেশন


আগামী ৬-৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত হবে ২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯। এই অলিম্পিয়াডের বিশেষত্ব হচ্ছে, এতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বয়স হবে ৭ থেকে ১৮ বছরের মধ্যে। এই বয়সী যেকোনো বাংলাদেশি শিশু অংশ নিতে পারবে এই প্রতিযোগিতায়।

থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২১ তম আন্তর্জাতিক আসর। সে প্রতিযোগিতায় বাংলাদেশ দল গঠনের উদ্দেশ্যে ২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজন।

এই অলিম্পিয়াডের আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগ।

গত বছর প্রথমবারের মতো আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ জয় করেছে একটি স্বর্ণপদকসহ মোট চারটি পদক।

বিডিওএসএনের ভাইস প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের প্রধান লাফিফা জামাল বলেন, এ বছর জাতীয় পর্বে মোট ৪ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১. রোবট গ্যাদারিং, ২. ক্রিয়েটিভ ক্যাটাগরি, ৩. রোবট ইন মুভি এবং ৪. রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)। রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধু কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে অনুষ্ঠিত হবে।

লাফিফা আরও বলেন, রোবট অলিম্পিয়াড শুধু শিশুদের রোবট ও প্রোগ্রামিং শিক্ষা দেওয়ার জন্য নয়। রোবট সম্পর্কিত শিক্ষা শিশুদের গাণিতিক দক্ষতা বৃদ্ধি করে, তারা জীবনের অন্যান্য সমস্যাও যুক্তি দিয়ে সমাধান করতে শেখে। সারা বিশ্ব চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি নিচ্ছে, সেখানে টিকে থাকতে হলে দেশের মানুষকে ছোট থেকে রোবটিকস ও প্রোগ্রামিংয়ের শিক্ষা নিতে হবে।

এ বছর প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) দুটি ভাগে বিভক্ত থাকবে। ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে যাদের জন্ম, তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে, তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ ৩টি প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে এই লিংক থেকে। রেজিস্ট্রেশন ফি শুধু ‘বিকাশ’-এর মাধ্যমে দেওয়া যাবে। রেজিস্ট্রেশন চলবে ২০ আগস্ট পর্যন্ত। অলিম্পিয়াডের বিস্তারিত নিয়ম-কানুন জানা যাবে এই লিংকে

অলিম্পিয়াড সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করা যাবে ০১৩১৬-৮১৪৬৩৩ নম্বরে অথবা [email protected] এই ঠিকানায়। এ ছাড়া মাসব্যাপী চলমান আঞ্চলিক অ্যাক্টিভেশন প্রোগ্রাম, কর্মশালাসহ যাবতীয় তথ্য জানা যাবে লিংকে





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar