ad720-90

ভিডিও দিয়ে রোগ সচেতনতা


মেডস্কুলবিডিতে পরামর্শ দিচ্ছেন মনোরোগ চিকিৎসক মেখলা সরকারভুয়া খবরের যুগে অনলাইনের যেকোনো তথ্য এখন বিশ্বাস করা কঠিন। তার ওপর তথ্য যদি স্বাস্থ্য ও চিকিৎসাসংক্রান্ত কোনো তথ্য হয়, তবে তা আরও মারাত্মক। ইউটিউবেও যথাযথ বিশেষজ্ঞ ছাড়া কোনো ভিডিও দেখে বিশ্বাস করা যাবে না। স্বাস্থ্যসংক্রান্ত নানা বিষয় ইন্টারেনেট ভিডিওর মাধ্যমে তুলে আনতে কাজ করছে মেডস্কুল বিডি নামের একটি ইউটিউব চ্যানেল। চ্যানেলটিকে ঘিরে তথ্যপ্রযুক্তিভিত্তিক বিশেষ উদ্যোগ নিয়েছেন চিকিৎসক এম এম রহমান রাজীব।

ইউটিউব ভিডিওর পাশাপাশি ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য, চিকিৎসা পরামর্শ ও সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছেন। এরই মধ্যে চালু করেছেন ওয়েবভিত্তিক সেবা। তাদের সাইটে চিকিৎসকের কলাম, বিভিন্ন বিষয়ে পরামর্শসহ নানা কনটেন্ট রাখা হয়েছে।

মেডস্কুলের উদ্যোক্তা রাজীব রাজধানীর ফার্মগেটে অবস্থিত ইস্পাহানি ইসলামিয়া চক্ষু হাসপাতালের মেডিসিন বিষয়ের পরামর্শক। বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের বিভিন্ন পরামর্শ নিয়ে তিনি ইউটিউবে মেডস্কুল নামের চ্যানেলটি তৈরি করেছেন। ইতিমধ্যে চ্যানেলটিতে ১ লাখ ৪৮ হাজার সাবসক্রাইবার ছাড়িয়ে গেছে। এক লাখ গ্রাহক পার হওয়ায় গুগলের কাছ থেকে সিলভার প্লে বাটন পেয়েছে চ্যানেলটি। সাইটটিতে ৮০টির মতো বিভিন্ন দরকারি ভিডিও এখন পর্যন্ত আপলোড করা হয়েছে।

রাজীব বলেন, মানুষ এখন ভিডিওতে বেশি সাড়া দেন। প্রয়োজনে ভিডিও দেখেন। কিন্তু ইউটিউবে স্বাস্থ্যসংক্রান্ত প্রকৃত ভিডিও কম। একজন চিকিৎসক হয়ে তিনি অন্য চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে বিশেষজ্ঞ পরামর্শের ভিডিও তৈরি করা শুরু করেন ২০১৭ সালের ৩০ জুলাই থেকে। খুলে ফেলেন মেডস্কুলবিডি নামের ইউটিউব চ্যানেল। সে হিসেবে প্রায় দুই বছর পূর্ণ হচ্ছে তাদের উদ্যোগের। এ সময়ে তাঁরা ২৫ জনের বেশি বিশেষজ্ঞের কাছ থেকে পরামর্শ নিয়ে ভিডিও আপলোড করেছেন।

রাজীব বলেন, শুধু ইউটিউব ভিডিও নয়, এখন তাঁরা মানুষকে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতন করতে নানা কার্যক্রম শুরু করেছেন। অনলাইনে মানুষের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে তাঁদের চ্যানেলটির যাত্রা শুরু হলেও এখন দরকারি নানা ওয়ার্কশপ করছেন। সম্প্রতি তাঁরা পুষ্টিবিষয়ক একটি ওয়ার্কশপ করেছেন, যা এ বিষয়ে সচেতন করতে কাজে লাগবে। শুরু থেকেই মেডস্কুল ভালো সাড়া পেয়েছে এবং অনেকেই এর সঙ্গে যুক্ত হয়েছেন।

রাজীব আরও জানান, তাঁর উদ্যোগের সঙ্গে যুক্ত আছেন মেখলা সরকারসহ আরও কয়েকজন চিকিৎসক। তাঁকে সহযোগিতা করছেন হৃদয় রহমান নামের আরেক উদ্যোক্তা। মেডস্কুল নিয়ে ইউটিউবভিত্তিক এ উদ্যোগকে সামনে এগিয়ে নিতে তাদের চেষ্টা করছেন। তবে তাঁরা ভিডিওকে প্রাধান্য দেন বেশি। তাঁদের তৈরি ভিডিওতে শিশুদের প্রতি মা-বাবার করণীয়, নবজাতক, বিভিন্ন রোগবালাই-সম্পর্কিত নির্ভরযোগ্য তথ্য তুলে আনতে কাজ করছেন তাঁরা। তাঁদের ভিডিওগুলোর ব্যাপক ভিউ হয়। বেশ কয়েকটি ভিডিওর ভিউ ১০ লাখ ছাড়িয়ে গেছে।

রাজীব জানান, রাজধানীর খিলগাঁও এলাকায় অফিস নিয়ে চারজনকে নিয়ে তাঁদের এ উদ্যোগ ইতিমধ্যে সাড়া ফেলেছে। এই উদ্যোগকে আরও সামনে এগিয়ে নিতে কাজ করছেন তাঁরা।

চ্যানেলটির ঠিকানা: www.youtube.com/medschoolbd।

ওয়েবসাইট: www.medschoolbd.com





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar