ad720-90

অ্যাপ ডেভেলপারের প্রতারণার বিরুদ্ধে মামলা করলো ফেইসবুক


ফেসবুক দুই অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে। গতকাল করা মামলায় ফেসবুকের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এ দুই ডেভেলপার প্রতিষ্ঠান ফেসবুক বিজ্ঞাপনে ভুয়া ক্লিক বাড়াতে তাদের অ্যাপ ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার ইনস্টল করেছে।

অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান দুটি হলো হংকংভিত্তিক জেডিমোবি ও সিঙ্গাপুরভিত্তিক লায়নমোবি। ক্ষতিকর বিভিন্ন অ্যাপ উন্নয়ন করে তারা প্রচার করে এগুলো দিয়ে ফোনের স্টোরেজ খালি করা, ব্যাটারি লাইফ দীর্ঘ করা, নোট লেখা ও ভাইরাস স্ক্যানিংয়ের কাজ করা যাবে।

ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়, ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত অ্যাপের বিজ্ঞাপন দেয়া হচ্ছে ফেসবুকে। শুধু তা-ই নয়, ফেসবুকের বিজ্ঞাপন প্লাটফর্মে এসব অ্যাপের মাধ্যমে ভুয়া লাইক সরবরাহ করা হচ্ছে। যেগুলো আসলে মানুষের দেখে বুঝে দেয়া লাইক নয়, যা ফেসবুকের নীতিমালার লঙ্ঘন। এবারই প্রথম এ ধরনের কোনো ঘটনায় মামলা করল ফেসবুক।

এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ফেসবুক থেকে সরানো হলেও গুগল প্লে স্টোরে রয়ে গেছে অভিযুক্ত দুই প্রতিষ্ঠানের একাধিক অ্যাপ। এসব অ্যাপ প্লে স্টোরে কয়েক লাখবার ডাউনলোড করা হয়েছে। অবশ্য ফেসবুক অ্যাপগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আগেই কিছু ব্যবহারকারী রিভিউ সেকশনে অ্যাপগুলো নিয়ে সন্দেহ প্রকাশ করেন। অনেকের অভিযোগ, এ অ্যাপগুলো শুধুই ম্যালওয়্যার এবং ব্যবহার বন্ধ রাখলেও ডেস্কটপে ব্যবহারকারীকে বিজ্ঞাপন প্রদর্শন করবে।

অনেক ব্যবহারকারী দাবি করেন, অ্যাপ সম্পর্কিত তাদের নেগেটিভ রিভিউ কমেন্ট সেকশন থেকে ডিলিট করে দেয়া হয়েছে। এ ধরনের অ্যাপের কারণে ডিভাইসের স্টোরেজ খালি নয়, বরং ফোনের গতি কমে যাবে।

ফেসবুক অভিযুক্ত দুই অ্যাপ ডেভেলপার প্রতিষ্ঠান জেডিমোবি ও লায়নমোবিকে তাদের অডিয়েন্স নেটওয়ার্ক থেকে মুছে দিয়েছে এবং অ্যাপ দুটির কারণে যেসব বিজ্ঞাপনদাতা আর্থিক লোকসানের মুখে পড়েছেন, তাদের অর্থ ফেরত দেয়ার ব্যবস্থা করেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar