ad720-90

ভুয়া বিষয়বস্তু রিপোর্ট করার সুবিধা ইনস্টাগ্রামে


মার্কিন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা শিগগিরই সামাজিক যোগাযোগমাধ্যমকে ভুয়া বিষয়বস্তু (কনটেন্ট) সম্পর্কে জানানোর (রিপোর্ট) সুবিধা পাবেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের মালিকানাধীন অ্যাপটি অনলাইনে ভুয়া তথ্যের বিরুদ্ধে আন্দোলনের অংশ হিসেবে নতুন এই সুবিধা যুক্ত করতে যাচ্ছে।

গত বৃহস্পতিবার নতুন সুবিধাটির ঘোষণা দিয়েছে ইনস্টাগ্রাম। ফলে ছবি ও ভিডিও ভাগাভাগির অ্যাপটির ব্যবহারকারীরা তাঁদের কাছে কোনো পোস্ট সন্দেহজনক মনে হলে সেগুলো রিপোর্ট করতে পারবেন। রিপোর্ট করা পোস্টগুলো আর ইনস্টাগ্রামের ‘এক্সপ্লোর’ ট্যাবে দেখাবে না এবং হ্যাশট্যাগের পাতা থেকেও এই কনটেন্টগুলো সরিয়ে ফেলা হবে।

প্রতিষ্ঠানটির মুখপাত্র স্টেফানি ওটওয়ে বলেন, ‘অনলাইনে ভুয়া তথ্য প্রচারের বিরুদ্ধে আমরা ব্যাপকভাবে কাজ করছি। তারই প্রাথমিক পদক্ষেপ হিসেবে ইনস্টাগ্রামে আমরা নতুন এই সুবিধা যুক্ত করতে যাচ্ছি।’

অ্যাপটি এর আগেও তাদের প্ল্যাটফর্মে ভুয়া তথ্য প্রচার রোধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিল। গত মে মাসে ভুয়া বিষয়বস্তু শনাক্ত করতে ইমেজ-ব্লকিং প্রযুক্তি চালু করা হয়।

দিন দিন সামাজিক যোগাযোগমাধ্যমগুলো অনলাইনে ভুয়া তথ্য প্রচারের অন্যতম ক্ষেত্র হয়ে উঠেছে এবং দিন দিন তা বৃদ্ধি পাচ্ছে। নির্বাচনের আগে কল্পিত রাজনৈতিক বিষয়বস্তুসহ মিথ্যা প্রচারের জন্যও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে দায়ী করা হচ্ছে।

সিনেটের এক প্রতিবেদন থেকে জানা গেছে, রুশ অভিনেতারা ২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় ফেসবুকের চেয়ে ইনস্টাগ্রামে বেশি ব্যস্ত ছিলেন। অর্থাৎ নির্বাচনের সময় ইনস্টাগ্রাম প্রচারের একটি বড় মাধ্যম হয়ে দাঁড়িয়েছিল। প্রতিবেদনটিতে বলা হয়েছে, ইনস্টাগ্রাম সম্ভবত ২০২০ সালের নির্বাচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। সূত্র: টাইম





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar