ad720-90

বাংলাদেশ বিশ্বে ডিজিটাল বিপ্লবের পথ প্রদর্শক: মোস্তাফা জব্বার


লাস্টনিউজবিডি,০৪ সেপ্টেম্বর: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধু ডিজিটাল বিপ্লবের যে সূচনা করে গেছেন, তারই ধারাবাহিকতায় তার কন্যার হাতে গত দশ বছরে বাংলাদেশ বিশ্বে ডিজিটাল বিপ্লবের পথ প্রদর্শক।

বুধবার ঢাকায় আইইবি মিলনায়তনে বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ এর বিষয়ে অংশিজনের সাথে মতবিনিময় সভায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী একথা বলেন।

বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো: জহুরুল হক।সভায় বিভিন্ন মন্ত্রণালয়, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান স্পারসো, টেলিযোগাযোগ অধিদপ্তর, বাংলাদেশ টেলিভিশন, আবহাওয়া অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, বন অধিদপ্তর, ভূমি জরিপ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, অ্যাটকো, অ্যামটব, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজি, ব্র্যাক ইউনিভার্সিটি, গ্রীন ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটিসহ অন্যান্য স্যাটেলাইট সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-মন্ত্রীর রিপ্লাইয়ের ১ মিনিট পর সমস্যার সমাধান

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অবস্থান এমন একটি জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, যেখানে প্রকল্পের জন্য মেধা খাটানোর দরকার হয়, অর্থের জন্য চিন্তা করতে হয় না।

বঙ্গবন্ধু -১ উৎক্ষেপণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সামনে এগুতে হবে উল্লেখ করে তিনি বলেন, স্যাটেলাইট পরিচালনায় দেশের ছেলে- মেয়েদের দক্ষতা অর্জনের যে ক্ষমতা, সেটাই বড় শক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় স্পেস ইউনিভার্সিটি স্থাপনের উদ্যোগ গ্রহণের মাধ্যমে এ বিষয়ক মানব সম্পদের অভাব পুরণের ব্যবস্থা নিয়েছেন।

মন্ত্রী বলেন, প্রতিরক্ষা, আবহাওয়া, কৃষি এবং স্বাস্থ্যসহ বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ তে কী কী থাকা উচিত এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর লাইফ টাইম মাথায় রেখে স্বল্প মেয়াদি, মধ্য মেয়াদি এবং দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ঠিক করতে হবে।এ জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ যথাসম্ভব ত্রুটিমুক্ত, প্রয়োজনের সাথে সংগতিপূর্ণ এবং চাহিদা মেটানোর উপযোগী করতে বিশেষজ্ঞ পরামর্শের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করতে বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) কে নির্দেশ দেন তিনি।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar