ad720-90

ভারতে ইন্টারনেট সংযোগের সঙ্গে টিভি ফ্রি


ছবি: রয়টার্সভারতের ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা দিচ্ছেন দেশটির সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির টেলিযোগাযোগ প্রতিষ্ঠান রিলায়েন্স জিও। প্রতিষ্ঠানটির নির্দিষ্ট কিছু ইন্টারনেট প্যাকের সঙ্গে বিনা মূল্যে ফোর-কে টিভি দেওয়ার কথা বলা হয়েছে।

বার্ষিক কমপক্ষে ১৫ হাজার ৫৮৮ রুপির ইন্টারনেট প্যাকেজের গ্রাহক হলে এই টিভি দেওয়া হবে। সঙ্গে নেটফ্লিক্স ও আমাজন প্রাইম ভিডিওর মতো সেবাও মিলবে।

জিওফাইবার নামের নতুন এই ব্রডব্যান্ড নেটওয়ার্কের ইন্টারনেট প্যাকেজ শুরু হয়েছে মাসে ৬৯৯ রুপি থেকে। গত বৃহস্পতিবার ভারতের ১ হাজার ৬০০ শহরে সেবা দেওয়া শুরু করেছে জিওফাইবার।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বেশির ভাগ ব্যবসায়ের প্রতিষ্ঠাতা মুকেশ আম্বানির বাবা ধিরুভাই আম্বানি। শুরু করেন বস্ত্র ব্যবসায়ী হিসেবে। ক্রমেই তা বেড়ে জ্বালানি, টেলিযোগাযোগ ও খুচরা পণ্যের বাজার দখলে নিয়েছে। ২০০২ সালে বাবার মৃত্যুর পর সে সম্পত্তি ভাগ করে নেন মুকেশ ও তাঁর ছোট ভাই অনিল আম্বানি। বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বাজারমূল্য প্রায় ১০ হাজার ৮০০ কোটি ডলার।

ভারতে শীর্ষ ইন্টারনেট সেবাদাতা হওয়ার জন্য এর আগেও নানা উপহার দিয়েছে আম্বানির প্রতিষ্ঠান। বছর তিনেক আগে নতুন গ্রাহকদের ছয় মাসের ফোর-জি ইন্টারনেট সেবা বিনা মূল্যে দিয়েছিল জিও। এতে দ্রুত নতুন গ্রাহক পেতে থাকে প্রতিষ্ঠানটি। প্রতিদ্বন্দ্বিতা বাড়তে থাকে। ছোট ভাই অনিল আম্বানি এই ব্যবসায় থেকে পিছু হটেন।

১ গিগাবাইট মুঠোফোন ইন্টারনেট ডেটার দাম ২০১৬ সালে ২০৬ রুপি থেকে ২০১৮ সালে ১২ রুপিতে এসে ঠেকে। এতে অনেক নতুন ইন্টারনেট ব্যবহারকারী পায় ভারত।

ভোডাফোন-আইডিয়ার পরে ভারতে দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ সেবাদাতা জিও। বর্তমানে গ্রাহক ৩৪ কোটির বেশি। আর দেশটিতে এখনো ৭০ কোটি মানুষ ইন্টারনেটের বাইরেই রয়ে গেছে। সুতরাং বলা যায়, জিওর নতুন এই ইন্টারনেট সেবা অনেক মানুষকে ইন্টারনেটের আওতায় আনবে। সূত্র: সিএনএন





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar