ad720-90

সৌর শক্তিতেই চললো টয়োটার গাড়ি


সৌর শক্তি দিয়ে গাড়ি চালাতে পারলে বৈদ্যুতিক গাড়িগুলো চার্জ দিতে আর প্লাগ-ইন করতে হবে না। ফলে প্রচলিত বিদ্যুৎ উৎসেরও কোনো প্রয়োজন পড়বে না।

টয়োটার এই প্রকল্পের জন্য তহবিল দিয়েছে জাপান সরকার। প্রতিষ্ঠানের প্রকৌশলীরা শার্প কর্পোরেশনের নকশা করা সৌর প্যানেল গাড়ির হুড, ছাদ, পেছনের জানালা এবং স্পয়লারে বসিয়েছেন এটি দেখার জন্য যে এর থেকে কী পরিমাণ শক্তি উৎপাদন করা সম্ভব হয়।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্যানেল থেকে বিদ্যুৎ সরাসরি ব্যাটারিতে যায়। ফলে প্রিয়াস গাড়িটি চলার সময় বা পার্কিংয়ে থাকার সময় চার্জ হতে থাকে।

উজ্জ্বল দিনে সৌর প্যানেলের চার্জ দিয়ে গাড়িটি ৫৬ কিলোমিটার চলতে পারে। আর একজন মার্কিন নাগরিক গড়পড়তা গাড়ি চালান দৈনিক ৪৭ কিলোমিটার।

আকাশে মেঘ বা তীব্র গরম থাকলে গাড়ির কার্যকরিতা অনেক কমে আসে। এ অবস্থায় গাড়িটি চালাতে তা প্লাগের মাধ্যমে রিচার্জ করার প্রয়োজন পড়বে।

পরীক্ষার জন্য গাড়িতে যে সৌর প্যানেলগুলো লাগানো হয়েছে সেগুলো মাত্র ০.০৩ মিলিমিটার পাতলা। ফলে এগুলো সহজেই গাড়ির বডিতে মুড়িয়ে দিতে পেরেছেন প্রকৌশলীরা।

গাড়ির ট্রাংকে সৌর প্যানেলের জন্য ব্যাটারি রাখা হয়েছে। এতে গাড়ির ওজন বেড়েছে ৮০ কেজি।

এই প্রকল্পে টয়োটার প্রধান প্রকৌশলী শাতোশি শিজুকা বলেন, পুরো গাড়িটির ওজন এবং দাম কমানো বড় চ্যালেঞ্জ। এই গাড়ির “বাণিজ্যিকীকরণ এখনও অনেক দেরী।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar