ad720-90

ইসরোকে সাহায্য করবে নাসা!


লাস্টনিউজবিডি, ১৬ সেপ্টেম্বর: চাঁদের মাটিতে নামার ঠিক কয়েক মুহূর্ত আগে ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিক্রম ল্যান্ডারের। বিক্রম যে চাঁদে নেমেছে সেই তথ্য বিজ্ঞানীরা পেলেও তার সম্পর্কে আর বিশেষ কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। বা এখনও পর্যন্ত যোগাযোগ স্থাপনও করা যায়নি বিক্রমের সঙ্গে। এই অবস্থায় বিক্রম সম্পর্কে তথ্য সংগ্রহ করতে আসরে নামল নাসা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তার যান লুনার রিকনসাঁ অরবিটার বা এলআরও-র মাধ্যমে বিক্রম সম্পর্কে কোনও তথ্য যোগাড় করা যায় কিনা, তার চেষ্টা করছে। চাঁদের চারপাশ দিয়ে ঘুরতে ঘুরতে মঙ্গলবার বিক্রমের ল্যান্ডিং সাইটের ওপর পৌঁছবে এলআরও। বিক্রমের ছবি তুলে তা ইসরোর বিজ্ঞানীদের কাছে পাঠানো হবে। এই ছবি থেকে বিক্রম সম্পর্ক কোনও নতুন তথ্য পাওয়ার আশা করছেন ভারতীয় বিজ্ঞানীরা।

আরও পড়ুন: গরমকালে কেন মিলনের চাহিদা দ্বিগুণ হয়ে ওঠে?

চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করতে বিক্রম ব্যর্থ হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ভাবে ইসরোর পাশে দাঁড়ান, তাতে কৃতজ্ঞ বিজ্ঞানীরা। প্রধানমন্ত্রীর উত্‍সাহ পেয়েই বিক্রম নিয়ে পরবর্তী পদক্ষেপের বিষয়ে তাঁরা চিন্তাভাবনা করতে পেরেছেন বলে জানান।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর ল্যান্ডার বিক্রমের সফল ল্যান্ডিংয়ের সময় তার সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় ইসরোর। তারপর থেকেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের সবরকম চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু এখনও তা সম্ভব হয়নি। এরই মধ্যে ইসরোর সাহায্যে এগিয়ে এসেছে নাসা। ভারতে এসে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করে গিয়েছেন নাসার বিজ্ঞানীরা। তারপরই নিজেদের অরবিটারকে ইসরোর সাহায্যে এগিয়ে দিচ্ছে নাসা। এর আগে ইজরায়েলের ল্যান্ডার খুঁজতেও সাহায্যে করেছিল নাসা। সূত্র: এই সময়

লাস্টনিউজবিডি/সাজু

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar