ad720-90

যে অ্যাপ দুটি ফোনে রাখা ঠিক হবে না


গুগল প্লেস্টোরে ছদ্মবেশে ক্ষতিকর অ্যাপ রয়েছে। ছবি: রয়টার্সজনপ্রিয় দুটি অ্যান্ড্রয়েড অ্যাপ গুগল প্লেস্টোর থেকে সরিয়ে ফেলেছে গুগল। ওই অ্যাপ দুটি প্রায় ১৫ লাখবার ডাউনলোড হয়েছে। ক্ষতিকর প্রোগ্রাম ও ছদ্মবেশে অ্যাডওয়্যার হিসেবে ব্যবহারকারীর ক্ষতি করার অপরাধে ‘সান প্রো বিউটি ক্যামেরা’ ও ‘ফানি সুইট বিউটি সেলফি ক্যামেরা’ নামের অ্যাপ দুটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ অ্যাপ দুটি ফোনে রাখা ঠিক হবে না। এতে ফোনের তথ্য চুরি হয়ে যেতে পারে।

মোবাইল নিরাপত্তা প্রতিষ্ঠান ওয়ানডেরার তথ্য অনুযায়ী, ক্যামেরা অ্যাপ দুটি থেকে অর্থ আয় করতে পপ-আপ বিজ্ঞাপন দেখানো হতো। অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে সব সময় চালু থেকে ব্যাটারির চার্জ দ্রুত শেষ করত। গুগল যেহেতু অ্যাপ দুটি প্লেস্টোর থেকে সরিয়ে ফেলেছে, তাই যাদের ফোনে অ্যাপ দুটি আছে তাদের দ্রুত তা সরিয়ে ফেলা উচিত। বিজ্ঞাপন দেখানো ছাড়াও অডিও রেকর্ডিং এবং নানা রকম অনুমতি চায় অ্যাপ দুটি।

গুগলের যাচাইপ্রক্রিয়া পার হয়ে ক্ষতিকর অ্যাপ প্লেস্টোরে চলে আসা নতুন কিছু নয়। এর আগে ‘ক্যামস্ক্যানার’ নামের একটি অ্যাপ সরিয়ে দেওয়া হয়। গুগল এখন অ্যাপ নির্মাতাদের জন্য প্লেস্টোরে অ্যাপ ছাড়ার প্রক্রিয়াটি কঠিন করে দিয়েছে। নতুন অ্যাপ অনুমোদন পেতে তিন দিন পর্যন্ত সময় লাগে।

এর আগে গুগল প্লেস্টোরে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম কয়েকটি অ্যাপে ছড়িয়ে পড়ায় তা সরিয়ে ফেলার কথা বলেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিএসআইএসের গবেষকেরা । তাঁরা বলেন, গুগল প্লেস্টোরে থাকা ২৪টি অ্যাপে ‘জোকার’ নামের একটি ক্ষতিকর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। ইতিমধ্যে ম্যালওয়্যারটি প্রায় পাঁচ লাখ ডিভাইসে ছড়িয়েছে। এসব অ্যাপ আপনার অ্যান্ড্রয়েড সেটে ইনস্টল করা থাকলে তা ব্যক্তিগত তথ্য চুরি ছাড়াও অজান্তে মোবাইলের টাকা শেষ করে করে ফেলতে পারে। জোকার নীরবে বিভিন্ন বিজ্ঞাপন-ভর্তি ওয়েবসাইটের সঙ্গে যোগাযোগ করে এবং মোবাইল থেকে এসএমএস, কনটাক্ট লিস্টসহ ডিভাইসের নানা তথ্য হাতিয়ে নেয়। ওই অ্যাপগুলো হলো—বিচ ক্যামেরা, মিনি ক্যামেরা, সার্টেন ওয়ালপেপার, রেডওয়ার্ড ক্লিন, এজ ফেস, অল্টার মেসেজ, সবি ক্যামেরা, ডিক্লেয়ার মেসেজ, ডিসপ্লে ক্যামেরা, র‍্যাপিড ফেস স্ক্যানার, লিফ ফেস স্ক্যানার, ব্রড পিকচার এডিটিং, কিউট ক্যামেরা, ড্যাজল ওয়ালপেপার, স্পার্ক ওয়ালপেপার, ক্লাইমেট এসএমএস, গ্রেট ভিপিএন, হিউমার ক্যামেরা, প্রিন্ট প্ল্যান স্ক্যান, অ্যাডভোকেট ওয়ালপেপার, রুডি এসএমএস মড, ইগনাইট ক্লিন, অ্যান্টিভাইরাস সিকিউরিটি-সিকিউরিটি স্ক্যান,কোলাট ফেস স্ক্যানার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar