ad720-90

আফ্রিকার তৈরি প্রথম স্মার্টফোন রুয়ান্ডায়


নতুন মারা এক্স এবং মারা জেড ডিভাইস দু’টি চলবে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। ডিভাইস দু’টির দাম রাখা হয়েছে যথাক্রমে ১৯০ মার্কিন ডলার ও ১৩০ মার্কিন ডলার– খবর বার্তাসংস্থা র‍য়টার্সের।

স্মার্টফোনগুলো দিয়ে স্যামসাংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে মারা গ্রুপ। স্যামসাংয়ের সবচেয়ে সস্তা স্মার্টফোনগুলোর দাম ৫৪ ডলার। আর ব্র্যান্ড ছাড়া ফোন ৩৭ ডলারেই পাওয়া যায়।

মারা গ্রুপ প্রধান আশিস ঠাকার বলেন, ভালো মানের জন্য বেশি অর্থ দিতে রাজি আছেন এমন গ্রাহকই লক্ষ্য তাদের।

রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগেইমের সঙ্গে প্রতিষ্ঠান ভ্রমণের পর ঠাকার রয়টার্সকে বলেন, “এটি আফ্রিকার প্রথম স্মার্টফোন উৎপাদক প্রতিষ্ঠান।”

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

আফ্রিকান বিভিন্ন ফোন নির্মাতা মিশর, ইথিওপিয়া, আলজেরিয়া এবং দক্ষিণ আফ্রিকায় আছে তবে তারা স্মার্টফোন অ্যাসেম্বল করে কেবল। তবে তারা যন্ত্রাংশ আমদানি করে।

“আসলে আমরাই প্রথম প্রতিষ্ঠান যারা উৎপাদন করছি। পুরো প্রক্রিয়ার মধ্যে আমরা মাদারবোর্ড বানাচ্ছি, আমরাই সাব-বোর্ড বানাচ্ছি। প্রতিটি ফোনের জন্য এক হাজারের বেশি যন্ত্রাংশ রয়েছে,” বলেন ঠাকার।

মারা গ্রুপ প্রধান আরও বলেন, কারখানাটির তৈরিতে খরচ হয়েছে পাঁচ কোটি মার্কিন ডলার এবং এটি প্রতিদিন ১০ হাজার ফোন তৈরি করতে সক্ষম।

প্রেসিডেন্ট কাগেইম বলেন, নতুন ফোনগুলো রুয়ান্ডায় স্মার্টফোনের ব্যবহার বাড়াবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে এই অঞ্চলে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ১৫ শতাংশ।

“রুয়ান্ডার বাসিন্দারা ইতোমধ্যেই স্মার্টফোন ব্যবহার করছেন কিন্তু আমরা চাই আরও বেশি মানুষ স্মার্টফোন ব্যবহার করুক। মারা ফোন উন্মোচনের মাধ্যমে আরও বেশি রাওয়ান্ডাবাসীর সাধ্যের মধ্যে থাকবে স্মার্টফোন,” বলেন কাগেইম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar