ad720-90

শিল্পবিপ্লবের মহাসড়ক ৫জি : মোস্তাফা জব্বার


লাস্টনিউজবিডি,১৬ অক্টোবর: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিল্পবিপ্লবের মহাসড়ক ৫জি। কেবল মোবাইল প্রযুক্তি হিসেবে নয়, এটি ব্যবহৃত হবে শিল্প ও ব্যবসায় খাতে। এজন্য বিটিআরসি অবশ্যই এই মহাসড়কে কতভাবে, কত পরিমাণ গাড়ি চলবে তার ভ্যালুকে মূল্যায়ন করবে। সেটা নিয়েই গাইড লাইন ও রোডম্যাপ তৈরি করা হবে।

বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাংলাদেশে ৫জি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই পরামর্শ দেন তিনি।

তবে এখনো পর্যন্ত ৩জি ব্যবহার করতে অনেকেই সমস্যায় পড়ছেন স্বীকার করে মন্ত্রী বলেন, এখনো গুণগত মানের সেবা দিতে সক্ষম হচ্ছে না অপারেটররা। সব জায়গায় নেটওয়ার্ক ঠিকভাবে পাই না। তাহলে প্রশ্ন উঠতেই পারে ৫জি কেন?

এই প্রশ্নের জবাবে তিনি বলেন, শিল্প বিপ্লবের মহাসড়ক ৫জি। কেবল মোবাইল প্রযুক্তি হিসেবে নয় এটি ব্যবহৃত হবে শিল্প ও ব্যবসায় খাতে। এজন্য বিটিআরসি অবশ্যই এই মহাসড়বে কতভাবে, কত পরিমাণ গাড়ি চলবে তার ভ্যালুকে মূল্যায়ণ করবে। সেটা নিয়েই গাইড লাইন ও রোডম্যাপ তৈরি করা হবে। শিল্প বিপ্লবের চেয়ে মানব সভ্যতা ভিত্তিক সমাজ গড়তে কী ভাবে ৫জি-কে কাজে লাগানো যায় সে বিষয়টিতে সবিশেষ গুরুত্ব দিতে হবে।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল রূপান্তরটা আমাদের মতো পশ্চাদপদ দেশের জন্য ৫জি অনিবার্য বিষয়। ৫জি ও চতুর্থ শিল্পবিপ্লবের ফলে যেসব দেশে মানুষ কম সেখানে যন্ত্র দিয়ে মানুষের কাজ করানো হবে। কিন্তু যেখানে মানুষ বেশি সেখানে কী হবে। এটা কি আমাদের জন্য অভিশাপ না আশীর্বাদ? এটা নির্ভর করবে সহজ, সাবলীল ও পরিকল্পিত ভাবে এর ব্যবহারের ওপর।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব সকলের জন্য এক নয়। এটি উন্নত বিশ্বের জন্য যেমন; অনুন্নত বিশ্বের জন্য তা নয়। আমাদের মধ্যে যে আইওটি সম্ভাবনা রোবটিকস চর্চা শুরু হয়েছে তা আশা জাগানিয়া।

তিনি আরো বলেন, ৫জি কথা বলা বা ইন্টারনেট ব্যবহারের জন্য। জীবন যাপনের জন্য ছোট্ট ঢেউ নয়। এর সঙ্গে দেশের মানুষ ও শিল্পকে সংশ্লিষ্ট করতে কাজ করছে সরকার। তাই আমরা এবার বরাবরের মতো ট্রেন মিস করবো না।

৫জি গরীবের ঘোড়া রোগ নয় উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, আমরা জানিনা ৫জি আমাদের কোথায় নিয়ে যাবে। তবে জনগণ, ব্যবসায় ও শিল্পে এই প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহারের বিষয়টি এখনো চিন্তা করা কঠিন।

প্রতিদিন দেশে মোবাইলে ১৩৪ কোটি টাকা লেনদেন হয় উল্লেখ করে তিনি বলেন, একদিন হয়তো দেশের মানুষ ব্যাংকের দরজা ভুলে যাবে।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar