ad720-90

ড্রোনের মাধ্যমে ঔষধ পৌঁছে দেবে ইউপিএস


কয়েক সপ্তাহের মধ্যেই প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের দুই একটি শহরে ‘ফ্লাইট ফরওয়ার্ড’ নামে এই সেবা চালু করার পরিকল্পনা করছে। এর মাধ্যমে হাসপাতাল এলাকার বাইরেও এই সেবার পরিধি বাড়াতে যাচ্ছে ইউপিএস– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ইউপিএসের কৌশল এবং রূপান্তর বিভাগের প্রধান স্কট প্রাইস বলেন, “ফ্লাইট ফরওয়ার্ড অন্যান্য খাতের নতুন গ্রাহকদের সঙ্গে কাজ করবে, যাতে নিকটবর্তী এলাকায় এবং জরুরিভিত্তিতে পার্সেল সরবরাহের যে বাধাগুলো রয়েছে সেগুলো কাটিয়ে ওঠা যায়।”

ড্রোন এয়ারলাইন পরিচালনা করতে চলতি মাসেই মার্কিন সরকারের অনুমোদন পেয়েছে আটালান্টাভিত্তিক প্রতিষ্ঠানটি। এতে ফ্লাইট ফরওয়ার্ডের পরিধি বাড়াতে অ্যামাজন এবং অ্যালাফাবেটের উইংয়ের চেয়ে অনেকখানি এগিয়ে থাকবে ইউপিএস। ইতোমধ্যেই ২৫১টি প্লেন রয়েছে ইউপিএস-এর। এছাড়াও ভাড়া নিয়ে আরও ৩০০টি প্লেন ব্যবহার করছে তারা। প্রতিষ্ঠানটি ফ্লাইট ফরওয়ার্ডের ব্যবসাকে এমন একটি সময় দাঁড় করাতে যাচ্ছে যখন যুক্তরাষ্ট্রে ড্রোন দিয়ে সরবরাহ ব্যাবসা সবেমাত্র শুরু হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, ২০২১ সালের আগে মার্কিন আকাশে ড্রোন সেবা পরিচালনার আইন পাশ হবে না।

ইউনিভার্সিটি অফ ইউটা হেলথ হাসপাতাল ক্যাম্পাসে জৈবিক নমুনা এবং অন্যান্য কার্গো সরবরাহের জন্য সোমবার একটি চুক্তিরও ঘোষণা দিয়েছে ফ্লাইট ফরওয়ার্ড এবং এর অংশীদার ম্যাটারনেট ।

ইউপিএসের অ্যাডভান্সড টেকনোলজি বিভাগের ভাইস প্রেসিডেন্ট বালা গানেশ এই সেবাকে উত্তর ক্যারোলাইনার ওয়েকমেড হসপিটাল-এর সেবার সঙ্গে তুলনা করেন। প্রতিদিন সেখানে ১০টি ফ্লাইট সেবা দিয়ে থাকে ফ্লাইট ফরওয়ার্ড।

এদিকে আগের সপ্তাহে অ্যালফাবেটের উইং এভিয়েশনের সঙ্গে ভার্জিনিয়ার ক্রিশ্চিয়ানবার্গে পরীক্ষামূলকভাবে একটি বাড়িতে আবাসিক পণ্য সরবরাহ করেছে ইউপিএসের প্রতিদ্বন্দ্বী ফেডএক্স কর্পোরেশন।

ইউপিএস-এর বৈশ্বিক স্বাস্থ্যসেবা কৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট ড্যান গ্যাগনন বলেন, “ফ্লাইট ফরওয়ার্ড একবারে শেষ হওয়ার মতো ব্যবসায়িক মডেল নয়। আমরা পর্যায়ক্রমে উন্নতির চেষ্টা করছি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar