ad720-90

কংগ্রেসে ধোলাই: মুচলেকা দিয়ে বেরোলেন জাকারবার্গ


ওয়াশিংটনে বুধবার এক শুনানিতে প্রস্তাবিত এই ক্রিপ্টোকারেন্সি নিয়ে জাকারবার্গকে একের পর এক প্রশ্নের বান ছোড়েন কংগ্রেস সদস্যরা। অপরাধী ও সন্ত্রাসীরা এই লেনদেন ব্যবস্থাটির অপব্যবহার করতে পারেন বলে সতর্কও করা হয়েছে তাকে- খবর বিবিসি’র।

প্রস্তাবিত ডিজিটাল মুদ্রা লিব্রার বিষয়ে জবাব দিতে আর্থিক সেবাবিষয়ক মার্কিন হাউস কমিটি’র মুখোমুখি হয়েছিলেন মার্ক জাকারবার্গ। লিব্রা নিয়ে নিরাপত্তাজনিত যে শঙ্কা রয়েছে তা নিয়ে মার্কিন আইনপ্রণেতাদেরকে আশ্বস্ত করার আপ্রাণ চেষ্টা করেছেন তিনি।

ফেইসবুক প্রধানের জন্য এই শুনানি যথেষ্টই অস্বস্তিকর হবে- এমনটা আগে থেকেই ধারণা করা গেছে। সেই শঙ্কা সত্যি প্রমাণ করেই মার্ক জাকারবার্গকে শুনতে হয়েছে, এর আগের শুনানিতে মিথ্যা বলেছিলেন তিনি। স্মরণ করা যেতে পারে, ডেমোক্রেট সিনেটর এলিজাবেথ ওয়ারেন ভিন্ন এক শুনানিতে ওয়েলস ফার্গে সিইওকে সতর্ক করেছিলেন, “আপনি নিশ্চয়ই জানেন হাউস কমিটির শুনানিতে মিথ্যা বলা শাস্তিযোগ্য অপরাধ?”

লিব্রা নিয়ে নানা প্রশ্নের জবাবে ফেইসবুক প্রধান নিশ্চিত করেছেন যে, সরকারের অনুমোদন ছাড়া লিব্রা চালু করা হবে না।

মার্কিন নীতিনির্ধারকদের অনুমতি ছাড়া লিব্রা অ্যাসোসিয়েশন যদি এই ক্রিপ্টোকারেন্সি চালু করার চেষ্টা করে তবে তবে ফেইসবুক অ্যাসোসিয়েশন ছাড়বে বলেও জানিয়েছেন জাকারবার্গ।

লিব্রা প্রকল্প নিয়ে এক মাস বেশ কঠিন সময় পার করেছে ফেইসবুক। লিব্রা ক্রিপ্টোকারেন্সি চালু করতে ২৮টি প্রতিষ্ঠান নিয়ে লিব্রা অ্যাসোসিয়েশন গঠন করে ফেইসবুক। ইতোমধ্যেই অ্যাসোসিয়েশন ছেড়েছে মাস্টারকার্ড, ভিসা, ইবে এবং পেইপালসহ আট সদস্য।

বিশ্বজুড়ে এই প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন নীতিনির্ধারকরা। ফেইসবুক এটিকে নিরাপদ এবং সুরক্ষিত প্রমাণ করতে না পারলে প্রকল্পটি ঠেকিয়ে দেওয়ার প্রতিজ্ঞাও করেছে জি৭-এর সদস্য দেশগুলো।

এমন বাস্তবতায় প্রকল্পটি নিয়ে শঙ্কা রয়েছে যে, এর মাধ্যমে অর্থপাচার হতে পারে, বৈশ্বিক আর্থিক ব্যবস্থা বাধাগ্রস্থ হতে পারে বা ফেইসবুক গ্রাহকের ডেটায় অতিরিক্ত নিয়ন্ত্রণ পেতে পারে। শুনানিতে জাকারবার্গ বলেন, লিব্রার বিষয়ে শঙ্কাগুলো বুঝতে পারছেন, তবে চেষ্টা চালিয়ে যেতে বদ্ধপরিকর তিনি।

“আমি বুঝতে পারছি এই মুহুর্তে আমি শ্রেষ্ঠ বার্তাবাহক নই। গত কয়েক বছর ধরেই আমরা অনেক সমস্যার মুখে পড়েছি এবং আমি নিশ্চিত অনেক মানুষ আছেন যারা চাইছেন এটা অন্য যে কেউ চালু করুক, কিন্তু ফেইসবুক নয়” বলেন জাকারবার্গ।

“আমরা বিষয়ে যত্নশীল তার কারণও আছে। আর গ্রাহকের হাতে ক্ষমতা দেওয়াই ফেইসবুকের কাজ।”

জাকারবার্গ আরও বলেন, লিব্রা “মার্কিন উদ্ভাবনের” একটি বলিষ্ঠ উদাহরণ এবং বিশ্বব্যাপী একশ’ কোটির বেশি প্রাপ্তবয়স্ক গ্রাহক যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তাদের জন্য সহায়ক হতে পারে।

ফেইসবুক লিব্রা অ্যাসোসিয়েশন নিয়ন্ত্রণ করবে নিশ্চিত করে জাকারবার্গ বলেন পরিচালনা পর্ষদের পাঁচটির মধ্যে একটি আসনে থাকবে শুধু তারা।

জাকারবার্গ যখনই কংগ্রেসে আসেন তখনই এক বিষয়ের সঙ্গে অন্যান্য বিষয় চলে আসে।

মিসৌরির রিপাবলিকান কংগ্রেস সদস্য অ্যান ওয়াগনার বলেন, মেসেঞ্জার অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করার যে পরিকল্পনা ফেইসবুকের রয়েছে এতে শিশুদের ওপর যৌন নিপীড়নের ছবিগুলো বের করাটা কর্তৃপক্ষের জন্য কঠিন হয়ে পড়বে।

আগের বছর ফেইসবুকে শিশুদের ওপর যৌন নিপীড়নের এক কোটি ২০ লাখ ছবি শেয়ার করা হয়েছে। ফলে এ ধরনের অবৈধ কনটেন্ট শেয়ারিংয়ের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এখন ফেইসবুক।

হোয়াটসঅ্যাপ এবং অ্যাপলের আইমেসেজের মতো সেবাগুলোও এনক্রিপ্টেড হলেও বিশেষজ্ঞরা বলছেন ফেইসবুকের মূল প্ল্যাটফর্মটিই বেশি উদ্বেগের কারণ।

জাকারবার্গকে ওয়াগনার প্রশ্ন করেন, “এটা বন্ধ করতে আপনি কী করছেন?”

এ ধরনের উপাদান শনাক্ত করতে ফেইসবুকের তৈরি একটি টুলের কথা বলেছেন জাকারবার্গ। তবে, এও স্বীকার করেছেন যে, “এধরনের কিছু উপাদান খুঁজে বের করাটা কষ্টকর হবে।”

বুধবারের বৈঠকে ফেইসবুকের ডেটা সুরক্ষা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

প্যানেলের প্রধান ডেমোক্রেট দলের ম্যাক্সিন ওয়াটার্স ফেইসবুকের বিরুদ্ধে একটি অ্যান্টিট্রাস্ট তদন্তের উল্লেখ করে বলেন ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ফেইসবুক রাশিয়াকে “হস্তক্ষেপ করতে দিয়েছে”।

২৭০ কোটি গ্রাহকের কারণে তাদের পরিধি অনেক বিস্তৃত উল্লেখ করা ওয়াটারস ঝাঁঝের সঙ্গেই মন্তব্য করেন, “সম্ভবত আপনি মনে করেন আপনি আইনের উর্ধে?”

“লিব্রা প্রকল্প আরও সামনে নেওয়ার আগে ফেইসবুক যদি আগের অনেক ঘাটতি এবং ব্যর্থতার দিকে মনযোগী হয় তবে তা সবার জন্যই লাভজনক হবে,” যোগ করেন ওয়াটার্স।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar