ad720-90

মহাকাশে ‘সেলফি’ পাঠাতে পারেনি স্যামসাং


যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের গ্র্যাটিয়ট কাউন্টির এক খামারে ধসে পড়ে সেলফি বাহক ওই বেলুন যান। ঘটনায় কারো কোনো শারীরিক ক্ষতি হয়নি। তবে বিষয়টি নিয়ে খুবই অবাক হয়েছেন ওই খামারের মালিক, আর স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। — খবর ভার্জের।

স্যামসাংয়ের পরিকল্পনায় ছিল, গ্যালাক্সি এস১০ প্লাস ডিভাইসে ব্রিটিশ মডেল ও গায়িকা কারা ডেলাভিনের সেলফি তুলে মহাকাশে পাঠানো হবে। বিষয়টি হবে ইতিহাসে প্রথমবারের মতো মহাকাশে সেলফি পাঠানোর ঘটনা। গ্রাহকদেরকেও নির্ধারিত ওয়েবসাইটে নিজের ছবি আপলোড করার কথা বলেছিল স্যামসাং। মহাকাশে স্যামসাংয়ের বেলুন যানে থাকা গ্যালাক্সি এস১০ ৫জি’র পর্দায় দেখানোর কথা ছিল ওই সাইটে আপলোড হওয়া ছবিগুলো।

সব ঠিকঠাকই ছিল, সেলফি নিয়ে মহাকাশের উদ্দেশ্যে রওনাও হয়েছিল স্যামসাংয়ের বেলুন যান। কিন্তু কোনো এক সমস্যার কারণে যানটিকে জরুরি অবতরণ করাতে বাধ্য হয়েছে উদ্যোক্তারা। স্যামসাং বলছে, ‘পরিকল্পনা করে নির্ধারিত পল্লী অঞ্চলে’ অবতরণ করানো হয়েছে যানটি।

এদিকে, স্যামসাংয়ের ‘পরিকল্পিত অবতরণে’ ভুক্তভোগী খামার মালিক ন্যান্সি মাম্বি-ওয়েকে জানিয়েছেন, ‘বিকট শব্দের উৎস খোঁজ করতে গিয়ে যানটি আবিষ্কার করেছেন তিনি। যানটির গায়ে স্যামসাংয়ের লোগো ছিল।’ নিজ ফেইসবুক পেইজে সেটির ছবি পোস্ট করে মাম্বি-ওয়েকে লিখেছেন, “অবিশ্বাস্য! দেখো আকাশ থেকে কী পড়েছে। আমাদের গাছে আটকে রয়েছে এটা। ৯১১-ও হতভম্ব।”

মার্কিন গণমাধ্যম এনবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে মাম্বি-ওয়েকে বলেন, “এটি যে আকাশ থেকে পড়েছে তা দেখা মাত্র বুঝেছি। এটি দেখতে অনেকটা স্যাটেলাইটের মতো।”

ভার্জের প্রতিবেদনে বলা হয়, স্যামসাংকে ওই যানটি তৈরি করে দিয়েছিল যুক্তরাষ্ট্রের দক্ষিণ ডেকোটার বেলুন উৎপাদক প্রতিষ্ঠান  র‌্যাভেন ইন্ডাস্ট্রিজ। যানটির গায়ে স্যামসাং এবং র‌্যাভেন ইন্ডাস্ট্রিজ-এর লোগো ছিল। ঘটনাস্থল থেকে যানটির অবশিষ্ট অংশ সংগ্রহ করতেও উপস্থিত হয়েছিল প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, “এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি, বেলুন যানটিকেও সরিয়ে নেওয়া হয়েছে। এতে সৃষ্ট সমস্যার কারণে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।”

স্পেসসেলফি কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে স্যামসাং ইউরোপের প্রধান বিপণণ কর্মকর্তা বেঞ্জামিন ব্রন বলেন, “আমাদের মূলমন্ত্র হচ্ছে ‘যা সম্ভব মনে হচ্ছে না, তা করা’। উদ্ভাবনী ক্ষেত্রে আমরা ক্রমাগত নিজেদের সীমানা অতিক্রম করে চলেছি, সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করছি। স্যামসাং স্পেসসেলফি’র বিষয়টিও অনেকটা ওইরকম।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar