ad720-90

কেমব্রিজ অ্যানালিটিকা: জরিমানায় দায়মুক্তি ফেইসবুকের


এক প্রতিবেদনে বিবিসি বলেছে, শুরুতে জরিমানা দিতে রাজি হয়নি ফেইসবুক। এর বিপক্ষে আপিলও করেছিল প্রতিষ্ঠানটি। পরে তথ্য কমিশনের পাল্টা আপিলের কারণে জরিমানা পরিশোধে রাজি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

জরিমানা প্রশ্নে আইসিও-এর সঙ্গে সমঝোতায় এসেছে ফেইসবুক। ওই সমঝোতা অনুসারে, ক্রেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির দায় নিতে হচ্ছে না প্রতিষ্ঠানটিকে।

আইসিও-এর উপ কমিশনার জেমস ডিপল-জনস্টন বলেছেন, “আইসিও মূলত ‘গুরুতর ঝুঁকির মুখে যুক্তরাজ্যের জনগণের ডেটা ফাঁস হয়েছে’ –সে বিষয়ে উদ্বিগ্ন। শুধু অধিকারের হিসেবে নয়, গণতন্ত্রের দৃঢ়তা বজায়ের স্বার্থে ব্যক্তিগত তথ্য ও গোপনতার সুরক্ষা মৌলিকতার বিচারেও গুরুত্বপূর্ণ।”

এদিকে, ফেইসবুক আইনজীবি হ্যারি কিনমথ বলেছেন, “ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা ক্রেমব্রিজ অ্যানালিটিকা কাছে হস্তান্তর করা হয়েছে এমন কোনো প্রমাণ আইসিও পায়নি। আমরা চলমান তদন্তে রাজনৈতিক স্বার্থে ‘ডেটা অ্যানালিটিকসের’ ব্যবহার বিষয়ে আইসিও-কে যতোটা পারি সহযোগিতা করব।”

উল্লেখ্য, ‘ব্যক্তিত্ব যাচাইমূলক কুইজ’-এর মাধ্যমে গবেষক ডক্টর আলেক্সান্ডার কোগান এবং তার প্রতিষ্ঠান জিএসআর ৮ কোটি ৭০ লাখ ফেইসবুক ব্যবহারকারীর ডেটা হাতিয়ে নেন। পরে ওই ডেটাগুলোর একাংশ হস্তান্তর করা হয় লন্ডন-ভিত্তিক কেমব্রিজ অ্যানালিটিকার কাছে।

আইসিও’র দাবি, ‘ব্যবহারকারীদের ডেটা সুরক্ষায় ‘সর্বোচ্চ চেষ্টা’ করেনি ফেইসবুক।’





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar