ad720-90

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার


ফেসবুকের পরে এই মুহূর্তে যোগাযোগের অন্যতম  গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। আর নিরাপত্তাজনিত কারণে এবারে হোয়াটসঅ্যাপ নিয়ে এল এক নতুন ফিচার মূলত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপে আড়ি পাতা নিয়ে শোরগোল পরে গিয়েছে।

আর তারপরে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের এই নতুন পদক্ষেপে সুবিধা হবে মানুষজনের। বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে এই ঘোষণা করা হয়। এই সুবিধা পাওয়া যাবে আপডেট ভার্সনে। যদিও এই সুবিধা আইওএস ব্যবহারকারীদের জন্য আগে থেকেই ছিল আর এবারে এল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য।

এর ফলে এবার থেকে ব্যবহারকারীদের আর কোন থার্ড পার্টি ফিঙ্গারপ্রিন্ট লক অ্যাপ ডাউনলোড করার দরকার পড়বে না। এই নতুন সুবিধার ফলে ব্যবহারকারীরা অনেক বেশী নিশ্চিন্তের সঙ্গে দরকারী জিনিসপত্র পাঠাতে পারবে অন্যজনকে। এর আগেও হোয়াটসঅ্যাপ বিভিন্ন ধরনের ফিচার নিয়ে এসে ব্যবহারকারীদের জন্য অনেক বেশী সুবিধা করেছিল। তবে তারা আরও নতুন ধরনের ফিচারের বিষয় নিয়ে কাজ করছিল। এর আগে তারা নিয়ে এসেছিল হাইড মিউট স্ট্যাটাস অপশন। যার ফলে কোনও স্ট্যাটাস দেখতে না চাইলে হাইড করে দেওয়া যায়। এছাড়াও অনেক সময় অসাবধানতাবশত ভুল করে হাত লেগে স্ট্যাটাস আপডেট হয়ে যায়। যাতে সেই সমস্যা না হয় সেই কারণেই এই ফিচার আনা হয়েছিল।

তবে এবার অবশেষে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ নিয়ে এল ফিঙ্গারপ্রিন্টের মতন এই নতুন সুবিধা। কীভাবে এই অপশন চালু করা যাবে, দেখে নিন- হোয়াটসঅ্যাপ খুলে সেটিং এ যেতে হবে। এরপর সেখানে প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে। এরপর ধীরে ধীরে স্ক্রল করে ফিঙ্গারপ্রিন্ট লক অপশনে আসতে হবে। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করে এই সুবিধা চালু করতে হবে। এরপরে লক অপশন পছন্দমত সময় অনুসারে সাজাতে হবে। মূলত তিনটি অপশন রয়েছে তৎক্ষণাৎ, ১ মিনিট,৩০ মিনিট। ব্যবহারকারীরা পছন্দমত সময় অনুসারে সেটিং করে নিতে পারবেন । এই ফিচারের মাধ্যমে কেবলমাত্র যার কাছে ফোন থাকবে সেই হোয়াটসঅ্যাপ খুলতে পারবেন, কারণ তাঁর ফিঙ্গারপ্রিন্ট দিয়েই খুলবে হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ফেস আইডি লক আনার ব্যাপারেও কাজ করছে। যদিও আইওএসের জন্য আগেই এই সুবিধা এসেছে। তবে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস লক যদি এবার অ্যান্ড্রয়েড-এও চলে আসে, তবে নিঃসন্দেহে প্রায় দুর্ভেদ্য হবে হোয়াটসঅ্যাপ-এর নিরাপত্তা। নিশ্চিন্ত হতে পারবেন ব্যবহারকারীরাও।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar