ad720-90

বাংলাদেশে ৫জি ‘কারিগরি সহায়তা’ দিতে প্রস্তুত হুয়াওয়ে


ঢাকায় অনুষ্ঠিত ওই আলোচনায় ৫জি প্রযুক্তির চ্যালেঞ্জ ও সম্ভাবনার বিভিন্ন ধাপ সম্পর্কে আলোচনা করেন মোস্তাফা জব্বার ও ব্রুস লি। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রশংসা করে লি বলেন, “২০টিরও বেশি দেশের ৪০ জন টেলিকম অপারেটর বাণিজ্যিকভাবে ৫জি নেটওয়ার্ক ব্যবহার করছে”। — খবর চীনা সংবাদমাধ্যম শিনহুয়া’র।

এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, এরই মধ্যে ৫জি প্রযুক্তি বিষয়ে ৬০টিরও বেশি বাণিজ্যিক চুক্তিতে স্বাক্ষর করেছে হুয়াওয়ে, এদের মধ্যে বিশ্বের প্রধান প্রধান মোবাইল সেবাদাতারাও রয়েছে। এ ছাড়াও বিশ্ব বাজারে চার লাখেরও বেশি ‘মিমো অ্যাক্টিভ অ্যান্টেনা ইউনিট’ (এএইউএস) রপ্তানি করেছে প্রতিষ্ঠানটি।

বিবৃতিটিতে আরও বলা হয়েছে, “ডিজিটাল রূপান্তরের অংশীদার হিসেবে হুয়াওয়ের সঙ্গে হাত মিলিয়েছে সাতশ’রও বেশি শহর, ফরচুন ৫০০ এর মধ্যে থাকা ২২৮টি প্রতিষ্ঠান এবং ফরচুন ১০০ এর মধ্যে থাকা ৫৮টি প্রতিষ্ঠান।”

৫জি’কে তথ্যপ্রযুক্তি জগতের এক অভাবনীয় উদ্ভাবন আখ্যা দিয়ে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, “৫জি প্রযুক্তিটির মাধ্যমে ভবিষ্যতে ‘নতুন এক বিশ্ব’ তৈরি হতে যাচ্ছে।”

তিনি আরও বলেছেন, “বাংলাদেশে প্রতিটি খাতে ‘ডিজিটাল বিপ্লব’ হয়েছে। এর ফলে দেশের ইউনিয়ন পরিষদের মতো মূল স্তরগুলোতেও ‘ডিজিটালাইজেশন’ নিশ্চিত করা সম্ভব হয়েছে।”

বাংলাদেশের প্রযুক্তি বাজারে হুয়াওয়ের ভূমিকা প্রসঙ্গে প্রশংসা করেছেন মোস্তাফা জব্বার। গত বছর দেশে ‘৫জি ট্রায়াল টেস্ট’ চালানোর জন্যও প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ দেন তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar