ad720-90

আইফোন ক্যামেরা ‘গোপনে চালু করছে’ ফেইসবুক


নিউজফিডের কোনো “ছবি বড় করার জন্য ট্যাপ করা মাত্র সচল হয়ে যাচ্ছে ক্যামেরা”, এবং পরে আর সেটি বন্ধ হচ্ছে না – বলছেন ফেইসবুকের সততা এবং সুরক্ষা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন। রোজেন আরও বলেন, বাগটির মাধ্যমে কারো কোনো ছবি, ফেইসবুক অ্যাপ বা সার্ভারে সংরক্ষণ করা হয়নি। সমস্যাটি ঠিক করার লক্ষ্যে দ্রুত নতুন আপডেট আনার জন্য কাজ করছে ফেইসবুক।’ — খবর ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের।

রোজেন বলছেন, “বাগের কারণে সচল হচ্ছে ‘ক্যামেরা প্রিভিউ’, আর একবার সচলের পর নিউজফিডের অন্য কোথাও ট্যাপ করার আগ পর্যন্ত এটি সচল অবস্থাতেই থাকছে।” এ প্রসঙ্গে ফেইসবুকের এক মুখপাত্র জানান, ফেইসবুক অ্যাপের এ ধরনের আচরণ ‘স্বাভাবিক নয়’, তবে তার দাবি, ব্যবহারকারী স্ক্রল করার সময় কোনো ছবি তুলছে না অ্যাপটি।

অন্যদিকে, ফেইসবুকের আইফোন সংস্করণের অ্যাপে থাকা ওই বাগটি পরীক্ষা করেছে টেলিগ্রাফ। ওই পরীক্ষায় দেখা গেছে, ব্যবহারকারী স্ক্রল করার সময় আদতে ছবি তুলছিল অ্যাপটি। এ বিষয়ে দৈনিকটির পর্যবেক্ষণ হলো, তোলা ছবি যদি ফোনে সেভ না-ই করা হয়, তাহলে ওই ছবিগুলো কোথায় থাকছে সে বিষয়টি মোটেও পরিষ্কার নয়।

বিজ্ঞাপনের স্বার্থে মানুষের ব্যক্তিজীবনে মাইক্রোফোনের মাধ্যমে ‘নজরদারি’ চালাচ্ছে ফেইসবুক– এ গুজব বহু আগের। যদিও বিষয়টি বরাবরই অস্বীকার করেছে মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ওই গুজবের মেয়াদ শেষ হতে না হতেই এবার একই ধরনের নতুন প্রশ্নের মুখোমুখি হচ্ছে প্রতিষ্ঠানটি।

ডিভাইসে অনুমতি ছাড়া ‘ক্যামেরা’ সচল করতে পারে না ফেইসবুক অ্যাপ। যারা অনুমতিটি আগে থেকে দিয়ে রেখেছেন, তারাই কেবল বাগ সমস্যাটির সম্মুখীন হয়েছেন। এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ফোনে এ ধরনের কোনো সমস্যা দেখা যায়নি।

নভেম্বরের ২ তারিখ সমস্যাটি প্রথম চোখে পড়ে ব্যবহারকারীদের। পরে বিষয়টি নিয়ে জোরালো আওয়াজ তুলেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস শহরের ওয়েব ডিজাইনার জশুয়া ম্যাডক্স। ম্যাডক্স জানান, আইওএস ১৩.২.২ অপারেটিং সিস্টেমচালিত পাঁচটি ভিন্ন ভিন্ন আইফোনে একই সমস্যা খুঁজে পেয়েছেন তিনি।

এদিকে ফেইসবুক মুখপাত্র বলেছেন, নভেম্বরের ৮ তারিখ থেকে সমস্যাটি দেখা গেছে। ওই দিন ফেইসবুক অ্যাপের ২৪৬তম সংস্করণ ছাড়া হয়েছিল।

বাগ সমস্যাটি নিয়ে গার্ডিয়ান ফায়ারওয়াল প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অ্যাপ সুরক্ষা বিশেষজ্ঞ উইল স্ট্র্যাফ্যাক বলেছেন, “এটি খুবই সাধারণ গ্লিচ। ফেইসবুকের ওপর মানুষ আস্থা হারিয়েছে বলেই বিষয়টি এতো গুরুত্ব পাচ্ছে।” স্ট্র্যাফ্যাক আরও বলেছেন এখনও ক্ষতিকর কোনো কর্মকাণ্ড চোখে পড়েনি। “চেষ্টা করেও অনুমতিবিহীন কোনো ছবি আপলোড করাতে পারিনি। সে হিসেবে বলা চলে, তেমন কোনো ঝুঁকি নেই।”

টেলিগ্রাফ উল্লেখ করেছে, নতুন আইওএস আপডেট থেকেও সমস্যাটির সূত্রপাত হতে পারে। সেপ্টেম্বরের ১২ তারিখ নতুন ‘আইওএস’ সংস্করণ ছাড়ে অ্যাপল। সে সময় বাগ সমস্যার কারণে ডিভাইসে আইওএস আপডেট না করার পরামর্শও দিয়েছিলেন একাধিক বিশেষজ্ঞ।

উল্লেখ্য, এর আগে অ্যাপলের ক্যামেরা ফিচারে ত্রুটি ধরা পড়েছিল। ওই ত্রুটির কারণে আইফোনে ক্যামেরা অ্যাপ চালু করলেই ‘শব্দ এবং ভিডিও’ রেকর্ড হয়ে যাচ্ছিল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar