ad720-90

সিঙ্গল’স ডে বিক্রিতে আলিবাবার ফের রেকর্ড


বিক্রির এই পরিমাণ আলিবাবার মার্কিন প্রতিদন্দ্বী অ্যামাজনের চলতি প্রান্তিকে বিক্রির দুই-তৃতীয়াংশের কাছাকাছি– খবর রয়টার্সের।

বিশ্লেষকরা মনে করেছিলেন আগের বছরের চেয়ে বিক্রি কম হবে। এটি এমন একটি সময় যখন চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি পরতির দিকে। শেষ পর্যন্ত নতুন রেকর্ড গড়লো চীনা এই ই-কমার্স জায়ান্ট।

যুক্তরাষ্ট্রে প্রচলিত ‘ব্ল্যাক ফ্রাইডে’ এবং ‘সাইবার মানডে’র আদলে আলিবাবার চেয়ারম্যান এবং কার্যনির্বাহী ড্যানিয়েল ঝ্যাং ২০০৯ সাল থেকে ‘সিঙ্গল’স ডে’ নামে তাদের নিজস্ব একটি সেলস ইভেন্ট চালু করেন। এটিই এখন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সেলস ইভেন্টে পরিণত হয়েছে।

সিঙ্গলস’ ডে ইভেন্টটি ‘ডাবল ইলেভেন’ নামেও পরিচিত। নামটি এসেছে ক্যালেন্ডারে  নভেম্বরের ১১ তারিখের হিসেবে, যেখানে পরপর চারটি ‘এক’ থাকার কারণে তারিখটিকে সিঙ্গলের একটি রূপক হিসেবে ধরা হয়।

আলিবাবার এই চমকটি এখন অনুকরণ করছে দেশ বিদেশের অনেক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানও। এর মধ্যে রয়েছে আলিবাবার পুরোনো প্রতিদন্দ্বী জেডিডটকম।

অনলাইন পণ্য ব্যবসার এই মন্থর গতিকে আলিবাবা বিস্তৃত করেছে চীনের প্রথম এবং দ্বিতীয় স্তরের ঘনবসতিপূর্ণ শহর বাদে তুলনামূলক কম উন্নত শহরগুলোতে।

আলিবাবার মহাব্যবস্থাপক আলভিন লিউ বলেন, “নতুন প্রজন্মই বেশী পণ্য কিনছে। এছাড়া গ্রাম এলাকার এবং নিম্নস্তরের শহরগুলোর ক্রেতারা আমাদানি করা পণ্য কিনছে।”

আগের বছর আলিবাবার সিঙ্গলস’ ডে-তে বিক্রি হয়েছিল ৩০০০ কোটি মার্কিন ডলারের পণ্য।

মার্কিন পপ তারকা টেইলর সুইফটের গানের মাধ্যমে ২৪ ঘণ্টার সিঙ্গলস’ ডে উদ্বোধন করে ৪৮৬০০ কোটি মার্কিন ডলার মূল্যের ইকমার্স প্রতিষ্ঠানটি। পরবর্তীতে লাইভে পণ্যের প্রচারণা চালায় এক হাজারের বেশি ব্র্যান্ড।

আলিবাবার পক্ষ থেকে বলা হয় এ বছর তাদের সিঙ্গলস’ ডের শুরুর প্রথম এক মিনিট আট সেকেন্ডের মাথায় ১০০ কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি হয়েছে এবং নয় ঘণ্টার ভিতরে বিক্রি হয়েছে প্রায় ২২৬০ কোটি মার্কিন ডলারের পণ্য, যা আগের বছরের একই সময়ের হিসেবে ২৫ শতাংশ বেশী।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, তারা আশা করছে এ বছর ৫০ কোটির বেশি গ্রাহক তাদের সাইট থেকে পণ্য কিনবেন। হিসেব সঠিক হলে সংখ্যাটি হবে আগের বছরের চেয়ে ১০ কোটি বেশি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar