ad720-90

দ্বিতীয় দফায় ৯০ দিনের ছাড় পাচ্ছে হুয়াওয়ে


প্রাথমিকভাবে ‘দুই সপ্তাহ’ মেয়াদের ‘লাইসেন্স দেওয়া হবে’ এবং পরবর্তীতে সে ‘সময়সীমা দীর্ঘায়িত করা হবে’ এমন পরিকল্পনার ব্যাপারে জানিয়েছিল শুক্রবারের এক রয়টার্স প্রতিবেদন। কিন্তু এরইমধ্যে নিজেদের ওই পরিকল্পনা পরিবর্তন করেছে ট্রাম্প প্রশাসন। সংশ্লিষ্ট সূত্ররা জানিয়েছেন, অগাস্ট মাসের মতো এবারও ৯০ দিনের জন্য অনুমোদন নবায়নের পরিকল্পনা করা হয়েছে। — খবর রয়টার্সের।

চলতি বছরের মে মাসে জাতীয় নিরাপত্তার কথা বলে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে প্রতিষ্ঠানটির লেনদেনের সুবিধার্থে ৯০ দিনের জন্য সাময়িক অনুমোদন দেওয়া হয়। ওই সাময়িক অনুমোদনটির মেয়াদও শেষ হচ্ছে সোমবারেই।

এদিকে, শুক্রবার হুয়াওয়ের এক মুখপাত্র ‘অনুমোদন’ প্রসঙ্গে বলেছিলেন, “গুজব বা ভ্রান্ত ধারণার ভিত্তিতে মন্তব্য করবে না হুয়াওয়ে।” আর বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতেই রাজি হয়নি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়।

তবে ওই দিনটিতেই মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস ফক্স বিজনেস নেটওয়ার্ককে জানান, প্রত্যন্ত অঞ্চলের কিছু মোবাইল সেবাদাতা হুয়াওয়ের ৩জি ও ৪জি নেটওয়ার্কের উপর নির্ভরশীল। তাদের কথা ‘বিবেচনা করেই’ এই সাময়িক লাইসেন্সের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে রস বলেছেন, প্রত্যন্ত অঞ্চলের টেলিফোন সেবায় এমনিতেই যথেষ্ট সমস্যা রয়েছে। সাময়িক লাইসেন্স দেওয়ার অন্যতম একটি প্রধান কারণ এটি। রস বলেন, “আমরা ওই সমস্যা আর বাড়াতে চাই না। আমরা চাই প্রত্যন্ত অঞ্চলের প্রতিষ্ঠানগুলো যাতে নির্বিঘ্নে সেবা দিতে পারে।”

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় বিশেষ ‘একক লাইসেন্স’ চালু করার ব্যাপারেও চিন্তা করছে। ওই ‘বিশেষ লাইসেন্স’ নিয়ে, হুয়াওয়ের কাছে নিজেদের উপাদান বিক্রি করতে পারবে মার্কিন প্রতিষ্ঠান। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে এরকম দুইশ’রও বেশি অনুরোধ এসেছে বলে উল্লেখ করেছে রয়টার্স।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar