ad720-90

একত্রিত হচ্ছে ইয়াহু জাপান ও লাইন


জাপানের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন সেবার পাশাপাশি সহায়ক ই-কমার্স এবং অনলাইন ব্যাংকিং প্রতিষ্ঠান রয়েছে ইয়াহুর। অন্যদিকে দেশটির শীর্ষস্থানীয় মেসেজিং অ্যাপ লাইন। দক্ষিণপূর্ব এশিয়া এবং তাইওয়ানেও জনপ্রিয়তা রয়েছে মেসেজিং অ্যাপটির– খবর বিবিসি’র।

বিশ্লেষকদের ধারণা একত্রিত হয়ে জাপানের অন্যান্য অনলাইন জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে টেক্কা দিতে পারবে প্রতিষ্ঠান দু’টি।

ইউনিভার্সিটি অফ শিজুকার সেইজিরো তাকেশিতা বলেন, দীর্ঘদিন ধরে জাপানে বিভিন্ন ধরনের সেবা দিয়ে আসছে ইয়াহু জাপান। তারপরও অনেক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের চেয়ে পিছিয়ে রয়েছে তারা।

“এই পদক্ষেপ এনটিটি ডোকোমো এবং রাকুটেনের মতো বড় প্রতিষ্ঠানের মাথাব্যাথ্যার কারণ হবে,” যোগ করেন তাকেশিতা।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে গুগলের সার্চ ইঞ্জিন জনপ্রিয়তার শীর্ষে থাকলেও জাপানে রয়েছে ইয়াহু। প্রতি মাসে পাঁচ কোটির বেশি গ্রাহক ইয়াহু জাপানের ওয়েবসাইট ব্রাউজ করেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত নয় ইয়াহু জাপান। ২০১৮ সালেই প্রতিষ্ঠানের বাকি শেয়ার বিক্রি করেছে তারা।

অন্যদিকে লাইনের মালিকানায় রয়েছে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান নাভের। জাপানে প্রায় আট কোটি গ্রাহক রয়েছে অ্যাপটির। দক্ষিণ এশিয়া এবং তাইওয়ানেও গ্রাহক সংখ্যা প্রায় একই।

সাম্প্রতিক সময়ে এশিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে শত কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে ইয়াহু জাপানের মূল প্রতিষ্ঠান সফটব্যাংক।

ইয়াহু জাপান এবং লাইনের এই চুক্তি জাপানের লেনদেন সেবার বাজারেও দারুন প্রভাব ফেলতে পারে। ইতোমধ্যেই নিজস্ব লেনদেন সেবা পেইপেই রয়েছে সফটব্যাংকের।

এই চুক্তির মাধ্যমে লাইনপে’র পরিধি আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যেই এই লেনদেন সেবা ব্যবহার করছে অনেক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar