ad720-90

গ্যাংনামের রাস্তায় ছুটবে হুন্দাইয়ের ‘স্বচালিত গাড়ি’


সমঝোতা স্মারকে লেখা রয়েছে, ডিসেম্বর মাসে মোট ২৩টি রাস্তায় ছয়টি স্বচালিত গাড়ি পরীক্ষা করা হবে। আর ২০২১ সালে পরীক্ষার জন্য রাস্তায় নামবে মোট ১৫টি স্বচালিত গাড়ি। এসব গাড়ির প্রতিটিই হবে ‘হাইড্রোজেন জ্বালানি সেলসম্পন্ন বৈদ্যুতিক’ যান। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের।

পরীক্ষাটি নিরাপদ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হুন্দাইকে সহযোগিতা করবে দক্ষিণ কোরিয়ান শহর সিউলের কর্তৃপক্ষ। গাড়ির সঙ্গে যোগাযোগে ‘স্মার্ট পরিকাঠামোর’ ব্যবস্থা করবে শহরটি। ওই পরিকাঠামোর আওতায় পড়বে সংযুক্ত ট্রাফিক সংকেতের মতো বিষয়গুলো। প্রতি ০.১ সেকেন্ড পরপর গাড়িগুলোতে পাঠানো হবে ট্রাফিক সকেত ও অন্যান্য সংশ্লিষ্ট তথ্য, এভাবে তৈরি করা হবে ‘রিয়েল-টাইম তথ্য’ প্রবাহ।

এদিকে, হুন্দাই জানিয়েছে, তারাও তথ্য শেয়ার করবে। স্বচালিত গাড়ির ‘পরীক্ষা ডেটাগুলো’ শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থাগুলোকে বিনামূল্যে দিয়ে দেবে তারা। ওই প্রতিষ্ঠানগুলোও যাতে এ ধরনের স্বচালিত গাড়ি পরীক্ষায় আগ্রহী হয়ে ওঠে, সে লক্ষ্যেই কাজটি করবে গাড়ি নির্মাতা দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি।

নিজেদের অংশীদারিত্বকে কাজে লাগিয়ে স্বচালিত গাড়ির ‘শহরতলী স্থাপনা’ গড়ে তোলার আশা করছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই ও দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। সেবাটিকে বিশ্বমানে শীর্ষ পর্যায়ে নিয়ে যাওয়া এবং পরবর্তীতে ২০২৪ সাল নাগাদ ‘বাণিজ্যিকরণ’ করারও চিন্তা রয়েছে তাদের।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar