ad720-90

পিক্সেল ফোনের ত্রুটি ধরলে পুরস্কার ১৫ লাখ ডলার


বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, গুগলের পিক্সেল স্মার্টফোনের টাইটান এম নিরাপত্তা চিপ এবং নির্দিষ্ট কিছু শ্রেণিতে ত্রুটি বের করতে পারলে দেওয়া হবে এই পুরস্কার।

২০১৫ সাল থেকে নিরাপত্তা গবেষকদেরকে ৪০ লাখ মার্কিন ডলারের বেশি পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল।

নিরাপত্তা ত্রুটি বের করতে পারলে গুগলের মতো পুরস্কারের ব্যবস্থা রয়েছে অ্যাপল, বাজফিড, ফেইসবুক, স্যামসাংসহ অন্যান্য প্রতিষ্ঠানেরও।

ত্রুটি বের করে গ্রাহক সেগুলো যাতে অপরাধীদের কাছে বিক্রি না করে প্রতিষ্ঠানকে জানায় সেজন্যই এ ধরনের বাগ বাউন্টি প্রকল্প চালু করা হয়ে থাকে। এতে ত্রুটিগুলো দ্রুত সারানোর ব্যবস্থা নিতে পারে প্রতিষ্ঠানগুলো।

অপারেটিং সিস্টেমের নিরাপত্তা এবং বায়োমেট্রিক ডেটা মজুদ করার জন্যই পিক্সেল স্মার্টফোনে টাইটান এম নিরাপত্তা চিপ ব্যবহার করে থাকে গুগল।

১৫ লাখ মার্কিন ডলারের পুরস্কার দাবি করতে নিরাপত্তা গবেষককে নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রিভিউচালিত ডিভাইসে টাইটান এম চিপকে ফাঁকি দেওয়ার পথ দেখাতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যদিও এক বিশেষজ্ঞ বলছেন বাগ বাউন্টির পুরস্কার বাড়ানো হলেও আচরণ বদলাবে না।

লুটা সিকিউরিটি’র কেইটি মোজোরিস বলেন, “অ্যাপলও যেমন তাদের বাগ বাউন্টি ১০ লাখ মার্কিন ডলারে নেওয়ার পরও কালো বাজারের সঙ্গে প্রতিযোগিতা করতে পারেনি, গুগলও পারবে না। কারণ কালো বাজারে দাম যেকোনো সময় বাড়ানো যায়।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar