ad720-90

কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে মাঠ ছাড়লেন বিশ্ব চ্যাম্পিয়ন


গো খেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার উপস্থিতি প্রসঙ্গে ১৮ বার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ‘গো’ খেলোয়াড় লি সে-ডল বলেন, “আমি যদি ১ নম্বর খেলোয়াড়ও হয়ে যাই তাও আমি শীর্ষে থাকবো না। এমন একটি স্বত্ত্বা এসেছে যাকে হারানো সম্ভব নয়।” — খবর বিবিসি’র।

লি সে-ডল’কে আধুনিক যুগের অন্যতম সেরা গো খেলোয়াড় ধরা হয়। ২০১৬ সালে গুগলের সহ-প্রতিষ্ঠান ডিপমাইন্ড নির্মিত কৃত্রিম বুদ্ধিমত্তা ‘আলফাগো’ সফটওয়্যারের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নেমেছিলেন এই গো খেলোয়াড়। সবমিলিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘আলফাগো’র সঙ্গে পাঁচ ম্যাচ খেলেন তিনি।

পাঁচটির চারটি ম্যাচেই কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে হার মানতে বাধ্য হন ১৮ বারের এই বিশ্ব চ্যাম্পিয়ন। তবে, চারবার হার মানলেও একবারের জন্য হারিয়ে দিতে পেরেছিলেন ওই সফটওয়্যারকে।

ওই ম্যাচের ফলাফলকে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাইলফলক হিসেবে ধরা হয় এখনও। ৩৬ বছর বয়সী লি সে-ডল’কে ধন্যবাদ জানিয়ে ডিপমাইন্ড সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ডেমিস হাসাবিস বলেছিলেন, “শীর্ষে অবস্থান করে কিংবদন্তি একটি দশক উপহার দেওয়ার জন্য ডিপমাইন্ডের পক্ষ থেকে আমরা লি সে-ডল’কে অভিনন্দন জানাই। আলফাগো ম্যাচ চলাকালীন তিনি আসল যোদ্ধার রূপ দেখিয়েছেন, আমাদেরকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনার চরমে রেখেছেন।”

উল্লেখ্য, তিন হাজার বছরের পুরোনো গো খেলায় ১৯ বাই ১৯ ছকে সাদা ও কালো গুটি নিয়ে খেলতে বসেন দুই খেলোয়াড়। বোর্ডের দখল যে রংয়ের গুটির খোলোয়াড়ের হাতে চলে যায়, তিনিই বিজয়ী হন। আধিপত্য প্রতিষ্ঠার এ খেলাটি এতোটাই জটিল যে অধিকাংশ সময়েই বুঝা যায় না কী হতে যাচ্ছে পরের চালে। বেশিরভাগে খেলোয়াড়ই খেলার সময় ‘সহজাত প্রবৃত্তি’র উপর নির্ভর করেন।

অবসরে যাওয়ার সিদ্ধান্ত জানালেও ডিসেম্বরে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে আরেকটি ম্যাচ খেলার কথা রয়েছে লি সে-ডলের। এবার দক্ষিণ কোরিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা ‘হানডল’র সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নামবেন তিনি। খেলায় তাকে শুরুর দুটি ‘চালে’ ছাড় দেওয়া হবে।

দুটি চাল হাতে থাকলেও হেরে যেতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছেন লি।

এ প্রসঙ্গে লি বলছেন, “আমরা মনে হচ্ছে দুটি চালের সুবিধা থাকলেও প্রথম গেইমে হানডলের কাছে হেরে যাব। এখন আর গো সংশ্লিষ্ট সংবাদও দেখি না। আমি চেয়েছিলাম অবসরের পর শান্তিতে হানডলের বিপক্ষে গো খেলবো। তারপরেও সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করবো আমি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar