ad720-90

জিপিএস তথ্য নিচ্ছেই আইফোন ১১ প্রো


সম্প্রতি সমস্যাটি নিয়ে নিজ ব্লগপোস্টে লিখেছেন নিরাপত্তা সাংবাদিক ব্রায়ান ক্রেবস। এ প্রসঙ্গে একটি ভিডিও’ও প্রকাশ করেছেন তিনি। ওই ভিডিওতে দেখানো হয়েছে, কীভাবে নতুন মডেলের ওই আইফোন কিছু অ্যাপ ও সিস্টেম সেবার জন্য জিপিএস ডেটা সংগ্রহ করছে। — খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

আইফোন ১১ প্রো’র অপশন থেকে কোনো অ্যাপের লোকেশন সার্ভিস ‘নেভার’ দিয়ে রাখলেও জিপিএস ডেটা সংগ্রহের কাজ বন্ধ করছে না ফোনটি। ক্রেবস ধারণা করছেন, ওয়াই-ফাই ৬ সাপোর্টের জন্য ডিভাইসে নতুন যে হার্ডওয়্যার সংযোজন করা হয়েছে, সেটির কারণেই এরকম হচ্ছে।

অ্যাপলের আইফোন বিষয়ক গোপনতা নীতিতে লেখা আছে, অ্যাপলকে “পর্যায়ক্রমে নিকটবর্তী ওয়াই-ফাই হটস্পট এবং সেল টাওয়ারের ভূ-ট্যাগযুক্ত অবস্থান ডেটা অজ্ঞাত এনক্রিপ্টেড রূপে পাঠাবে আইফোন। ওই ডেটা ওয়াই-ফাই হটস্পট এবং সেল টাওয়ার অবস্থানের ডেটবেজ তৈরির কাজে ব্যবহার করা হবে।”

কিন্তু ক্রেবস দাবি করছেন, আইফোন ১১ প্রো’তে বেশ কিছু সেবা ব্যবহারের সময় অবস্থান ডেটা কোনোভাবেই বন্ধ রাখা সম্ভব নয়।

এ প্রসঙ্গে ক্রেবস লিখেছেন, “এই মডেলে এমন কিছু সেবা রয়েছে যা চলার সময় অবস্থান ডেটা চাইতে থাকে। পুরোপুরি অবস্থান সেবা বন্ধ না করে দিলে তা ঠেকানো যায় না। অবস্থান ডেটা ব্যবহারকারী সব সিস্টেম সেবাগুলো বন্ধ করে দিলেও পর্যায়ক্রমে অ্যারো চিহ্ন ভেসে উঠে।”

এদিকে, আইফোনের এমন আচরণে বিন্দুমাত্র অবাক হয়নি অ্যাপল। উল্টো প্রতিষ্ঠানটি বলেছে, “এমনটাই প্রত্যাশিত”।

অ্যাপল প্রকৌশলীর ভাষ্যে, “এটিকে নিরাপত্তা শঙ্কা হিসেবে দেখছি না আমরা। অবস্থান সেবা সচল থাকলে স্ট্যাটাস বারে ওই চিহ্ন ভেসে উঠার কথা। আইফোনে এমন কিছু সিস্টেম সার্ভিস রয়েছে, যেগুলোর জন্য সেটিংসে কোনো নির্ধারিত সুইচ নেই। ওই সিস্টেম সার্ভিসগুলোর জন্যই চিহ্নটি দেখা যায়।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar