ad720-90

ব্লকচেইনভিত্তিক সাপ্লাই চেইন প্ল্যাটফর্ম আনলো আইপিডিসি


ব্লকচেইন হলো এমন এক প্রযুক্তি যাতে গুরুত্বপূর্ণ ডেটা নিরাপদে এবং এনক্রিপ্টেড করে মজুদ করা হয়। একবার লেনদেন সম্পন্ন হলে লেনদেনের তথ্য যাতে কখনোই বদলানো না যায় তার নিশ্চয়তা দেয় এই প্রযুক্তি।

প্ল্যাটফর্মটির মাধ্যমে পাঁচ বছরে অন্তত দুই লাখ নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে প্রত্যাশা প্রতিষ্ঠানটির। বৃহস্পতিবার র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে উন্মোচন করা হয় ‘অর্জন’ নামের এই প্ল্যাটফর্মটি।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মমিনুল ইসলাম বলেন, “এই প্ল্যাটফর্মটি আগামী পাঁচ বছরের মধ্যে ২৫ হাজার ক্ষুদ্র ব্যবসায় ও উদ্যোগকে উন্নত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য সহজ ও স্বল্প খরচে ক্রেডিট সুবিধা এবং সহযোগিতা দেবে।”

“আগের চেয়ে বেশি দ্রুততর আর্থিক অগ্রগতিসহ উন্নত ব্যবসায়িক পরিবেশ, বাজার সম্প্রসারণের পাশাপাশি দুই লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।”- বলেন মমিনুল ইসলাম।

বাংলাদেশের প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম হিসেবে কর্পোরেট, এসএমই এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে একটি একক চেইনে নিয়ে আসবে ‘অর্জন’।

প্রতিষ্ঠানটির দাবি, “এটি সহজ, দ্রুত এবং জামানতবিহীন”।

আইপিডিসি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অর্জন’ একটি বিস্তৃত সাপ্লাই চেইন আর্থিক সেবা, যেখানে থাকছে সহজে আর্থিক সুবিধা পাওয়ার মাধ্যমে ফ্যাক্টরিং, রিভার্স ফ্যাক্টরিং, ওয়ার্ক অর্ডার এবং ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং। ডিজিটাল সাপ্লাই চেইন প্ল্যাটফর্মের উন্নতির মাধ্যমে ক্ষুদ্র এন্টারপ্রাইজগুলোকে সহজে ও স্বল্প খরচে ঋণ সুবিধা দেওয়া,  সামগ্রিক সাপ্লাই চেইন ফাইন্যান্সিং ইকো-সিস্টেম তৈরি করাই ‘অর্জন’-এর লক্ষ্য।

এ ধরনের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম- দাবি প্রতিষ্ঠানটির।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ ‘অর্জন’-এর মতো ব্লকচেইন প্রযুক্তি ব্যক্তিপর্যায়ে আর্থিক সেবা নিশ্চিত করতে সক্ষম হবে।”

দ্রুত এবং সফলভাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছাতে এ ধরনের প্রতিষ্ঠানগুলোকে সহায়তার আহ্বান জানান তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar