ad720-90

ডিজলাইক থেকে রেহাই চায় ইউটিউব


গতবারের মতো এবার আর ডিজলাইকে ভেসে যেতে চায়নি ইউটিউব। এবারের ভিডিও’র প্রথমেই ২০১৮ সালের রিওয়াইন্ড ভিডিও’র ব্যর্থতার কথা স্বীকার করে মার্কিন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি। সেই বিবেচনা থেকেই সম্ভবত এবারের ভিডিওতে দেখা মিলেছে পিউডিপাই, মি. বিস্টের মতো ইউটিউব তারকাদের। বাদ পড়েনি মাইনক্র্যাফট, ফোর্টনাইট মতো গেইমও। — খবর সিনেটের।

রেওয়াজ অনুসারে বছরের শেষে নিজেদের বিশেষ ভিডিও ‘ইউটিউব রিওয়াইন্ড’ নিয়ে হাজির হয় ইউটিউব। এর পেছনে থাকে অনেক পরিকল্পনা। পুরো কমিউনিটিও ভিডিওটির জন্য অধীর অপেক্ষায় থাকে। তবে, গত কয়েক বছর ধরেই রিওয়াইন্ড ভিডিও তৈরি করে কমিউনিটির চাহিদা যেন মেটাতে পারছিল না ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি। ফলস্বরূপ যা হবার তাই হলো, কমিউনিটির রোষের মুখে পড়ে গেল ২০১৮ সালের ইউটিউব রিওয়াইন্ড প্রকাশ হওয়া মাত্রই।

উইল স্মিথ, জনপ্রিয় ইউটিউবার কেইসি নেইস্ট্যাট, কে পপ ইত্যাদির উপস্থিতি থাকা স্বত্ত্বেও বেশ দ্রুত ডিজলাইক কামিয়েছিল ভিডিওটি।

আর তাই সম্ভবত এবার সহজ সমাধান হিসেবে পুরো বছরে ইউটিউব ব্যবহারকারীদের সবচেয়ে বেশি লাইক পাওয়া, ভিউ পাওয়া ভিডিও’র সমন্বয়ে তৈরি করে দিয়েছে এবারের রিওয়াইন্ড।

এ প্রসঙ্গে এক ব্লগ পোস্টে ইউটিউব লিখেছে, “কিছুই হয়নি এমন আচরণ তো আমরা করতে পারব না: গত বছরের ইউটিউব রিওয়াইন্ড আপনাদের ভালো লাগেনি… (হালকা করে বললে)। আর তাই এ বছর আমরা ভিন্ন কিছু করার চেষ্টা করেছি এবং খোঁজ নিয়েছি বিশ্বব্যাপী কোন ভিডিওগুলোকে আপনারা বেশি পছন্দ করছেন, বেশি দেখছেন- বড় বড় গেইম থেকে শুরু করে বিউটি প্যালেট এবং নতুন তারকাদের বেলাতেও।

কিন্তু তাতেও কি রফা হবে? শনিবার দুপুর পর্যন্ত ২০ লাখ লাইকের বিপরীতে ৪৫ লাখ ডিজলাইক পেয়েছে ভিডিওটি। আর সবমিলিয়ে ভিডিওটি দেখা হয়েছে ৩ কোটি ২৮ লাখ বারেরও বেশি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar