ad720-90

তথ্য কমিশন ও এটুআই এবং আইসিটি বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর


লাস্টনিউজবিডি,০৮ ডিসেম্বর: তথ্য কমিশন ও এটুআই এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আজ সকাল ১০টায় রাজধানীর তথ্য কমিশন কার্যলয়ে এই সমঝোতা স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম।

এটুআইয়ের পক্ষে এটুআই প্রজেক্টের পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান এবং তথ্য কমিশনের পক্ষে তথ্য কমিশনের সচিব মোঃ তৌফিকুল আলম উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

২০০৯ সালের ১ জুলাই তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে তথ্য কমিশন প্রতিষ্ঠিত হয়। তথ্য অধিকার আইনের মূল উদ্দেশ্য হচ্ছে সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারী ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারী সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠিত করা। প্রতিষ্ঠার পর থেকেই তথ্য কমিশন এই আইনের কার্যকর বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে।

আরটিআই অনলাইন ট্র্যাকিং সিস্টেমকে একসেবা সিস্টেমের আওতায় এনে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের মাধ্যমে জনগণকে তথ্য প্রাপ্তির আবেদন, আপীল আবেদন, অভিযোগ দায়ের এবং অনলাইনের মাধ্যমে তার সর্বশেষ অবস্থা জানতে সহায়তা করা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের উক্ত কাজে সহায়তা করার জন্য সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া, আরটিআই অনলাইন ট্র্যাকিং সিস্টেমকে ৩৩৩ কল সেন্টারের মাধ্যমে জনগণকে সব ধরনের সেবা প্রদানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সূত্র- বাসস।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar